মিশরের সংসদে লিবিয়ায় সেনা মোতায়েনের অনুমোদন

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:58:07

মিশরের সংসদে দেশটির বাইরে সেনা মোতায়েনের অনুমতি দিয়েছে। দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি তুরস্ক সমর্থিত বাহিনীর বিরুদ্ধে প্রতিবেশী লিবিয়ায় সামরিক পদক্ষেপের হুমকি দেওয়ার পর সোমবার (২০ জুলাই) সর্বসম্মতিক্রমে এ অনুমোদন দেওয়া হলো।

দেশটির এক বিবৃতিতে বলা হয়েছে, সংসদে সর্বসম্মতিক্রমে জাতীয় সুরক্ষা রক্ষার জন্য নিজেদের সীমানার বাইরে যুদ্ধ মিশনে মিশরীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়োগের অনুমোদন দিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়ছে, একটি ‘পশ্চিমাঞ্চলীয় ফ্রন্ট’ গঠন করতে পারবে কায়রো। যা পশ্চিমাঞ্চলীয় প্রতিবেশী লিবিয়াকে লক্ষ্য করে গঠন করার অনুমোদন দিয়েছে দেশটির সংসদ ।

কায়রোতে আবদেল ফাতাহ আল-সিসি লিবিয়ার উপজাতি নেতাদের সঙ্গে দেখা করার কয়েক দিনের মধ্যে এই আদেশটি আসলো।

মিশরের লক্ষ্য অপরাধী গোষ্ঠী ও চরমপন্থী সশস্ত্র মিলিশিয়াদের বিস্তার রোধ করা, পাশাপাশি নিরাপত্তা পরিস্থিতি আরও খারাপ করতে এবং প্রতিবেশী দেশসমূহ ও আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষাকে হুমকিতে অবদান রাখে এমন অবৈধ বৈদেশিক হস্তক্ষেপ বন্ধ করা। এছাড়াও লিবিয়ার সম্পদের সুষ্ঠু ও স্বচ্ছ ব্যবহারের মাধ্যমে  জনগণের কাছে বিতরণ নিশ্চিত করা এবং ওই সম্পদের ওপর যে কোনও উগ্রবাদী গোষ্ঠী নিয়ন্ত্রণ রোধ করা বলে জানিয়েছে দেশটির সরকারের এক মুখপাত্র ।

এ সম্পর্কিত আরও খবর