পূর্ব এশিয়ায় সংক্রমণের শীর্ষে ইন্দোনেশিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:56:30

করোনাভাইরাস সংক্রমণে চায়নাকে ছাড়িয়ে এখন পূর্ব এশিয়ায় শীর্ষে অবস্থান করছে ইন্দোনেশিয়া।

শনিবার (১৮ জুলাই) কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ৮৮২। আবার অনেক অশনাক্তকৃত থাকায় সংক্রমণ আরো বাড়বে।

দেশটির কোভিড-১৯ টাস্কফোর্সের দেয়া তথ্য অনুযায়ী, শনিবার নতুন ১ হাজার ৭৫২ জন সংক্রমিত হয়েছেন। মারা গেছে ৫৯ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ১৬।

গত বছর চীনে সর্বপ্রথম করোনা রোগী শনাক্ত হয়। শুক্রবার (১৭ জুলাই) পর্যন্ত চীনের মোট সংক্রমণ সংখ্যা ছিল ৮৩ হাজার ৬৪৪ এবং মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৪।

টাস্কফোর্সের মুখপাত্র আকমাদ ইয়ুরিয়ানতো বলেন, লক্ষণহীন করোনা পজিটিভ রোগী থাকার সম্ভাবনা রয়েছে যাদের এখনো শনাক্ত করা হয়নি। কর্তৃপক্ষের সংক্রমণ শনাক্তকে প্রাধান্য দিতে হবে।

বিশেষজ্ঞরা পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় শিথিল নিষেধাজ্ঞা জারি এবং করোনা পরীক্ষার সীমিত সুযোগের জন্য সরকারের সমালোচনা করেছেন। সংক্রমণ বাড়তে থাকা সত্ত্বেও অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখতে জুনের শুরুতে কিছু নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

এর আগে গত ২৭ জুন থেকে জন পরিসরে মাস্ক না পড়লে জরিমানা করা হবে বলে ঘোষণা দেন দেশটির সবচেয়ে জনবহুল প্রদেশ পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল। এক টুইটার বার্তায় তিনি এই ঘোষণা দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর