চীনে দ্বিতীয় মাত্রার বন্যার সতর্কতা জারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 20:12:21

চীনে ভারী বৃষ্টিপাতে ইয়াংজি নদীর পানি বৃদ্ধি পেয়ে জিয়াংসু এবং জিয়াংজি প্রদেশ প্লাবিত হওয়ায় দ্বিতীয় মাত্রার বন্যার সতর্কতা জারি করা হয়েছে। রোববার (১২ জুলাই) রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

জিয়াংজির পোয়াং কাউন্টিতে বন্যার ফলে চীনের সবচেয়ে বড় মিঠাপানির হ্রদ, হ্রদ পোয়াং এর পানির স্তর ২২ দশমিক ৫২ মিটার উপরে উঠেছে এসে যা ইতিহাসের সর্বোচ্চ স্তর। হ্রদ পোয়াং এর বিপদসীমা ১৯ দশমিক ৫ মিটার।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, হ্রদের তীরে প্রায় ৯ কিলোমিটার বাঁধ মেরামত করতে শনিবার (১১ জুলাই) সন্ধ্যায় প্রাদেশিক সামরিক কর্তৃপক্ষ সেখানে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে।

চীনে বন্যা নিয়ন্ত্রণে ৪ মাত্রার জরুরি সতর্কতা ব্যবস্থা আছে যার মধ্যে প্রথম স্তরটি দিয়ে সবচেয়ে মারাত্মক অবস্থা বোঝানো হয়।
এ বছর এখন পর্যন্ত চীনে বন্যায় প্রায় ১৪১ জন মারা গেছে অথবা নিখোঁজ রয়েছে। প্রায় ৩ দশমিক ৫৩ মিলিয়ন হেক্টর ফসলের জমি বিনষ্ট হয়েছে এবং ২৮ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

রোববার (১২ জুলাই) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জিনহুয়া জানিয়েছে, বন্যায় মোট ১১ দশমিক ৭৫ বিলিয়ন ডলার অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

দেশটির পানি সম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাইয়ের শুরু থেকে ২১২টি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে। এর মধ্যে ১৯টির স্তরবৃদ্ধি নতুন রেকর্ড করেছে।

চীন বন্যার তাৎক্ষণিক কারণ হিসেবে দক্ষিণ চীন সাগর এবং ভারত মহাসাগর থেকে বয়ে আনা আর্দ্রতাসহ আবহাওয়ার অস্বাভাবিক অবস্থাকে দায়ী করেছে। কিন্তু তারা আরো বলেছে যে জলবায়ুর দীর্ঘমেয়াদী পরিবর্তন অবস্থা আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে।

এ সম্পর্কিত আরও খবর