বানরের দেহে ভালো ফলাফল দিচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 01:31:33

ব্রিটেনে আবিষ্কার হওয়া করোনাভাইরাসে সম্ভাব্য ভ্যাকসিন বানরদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়। যার ফলাফল অনেকটাই প্রতিশ্রুতিপূর্ণ লক্ষণ দেখাচ্ছে। ভ্যাকসিন দেওয়ার ২৮ দিনের মধ্যে যে সমস্ত প্রাণীর শরীরে কোভিড-১৯ অ্যান্টিবডি ছিল তার অনেকটা প্রতিরোধের ক্ষমতা সৃষ্টি করা গেছে।

গবেষকরা বলেছিলেন, ভাইরাসটি তাদের ফুসফুসের গভীরে প্রবেশের আগেই ভ্যাকসিনটি তার বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয়েছিল। যা প্রাণীটিকে একটি মারাত্মক ঝুঁকি থেকে বাঁচাতে পারে।

গবেষণায় থাকা বিজ্ঞানীরা ফলাফলগুলি 'অত্যন্ত উত্সাহজনক' বলে বর্ণনা করেছেন। তবে এটি মানুষের ক্ষেত্রে একই ফলাফল দিবে কিনা তা সন্দেহ প্রকাশ করেছেন। বানর ও ইঁদুরের উপর করা গবেষণায় তারা দেখতে পেলেন ফুসফুসের ক্ষয়ক্ষতি রোধে ভ্যাকসিনটির মাত্র একটি ডোজই কার্যকর ছিল। ভ্যাকসিন পাওয়া কিছু প্রাণী দু'সপ্তাহের মধ্যেই ভাইরাসটি প্রতিরোধ করতে সক্ষম হয় যাদের শরীরে কিনা ২৮ দিন ধরে করোনার অণু বিদ্যমান ছিল।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের এপিডেমিওলজিস্ট স্টিফেন ইভান্স বলেছেন, এমন ফলাফল অবশ্যই ভালো সংবাদ। তিনি আরো বলেন, 'এটি সারস কোভ -২ এর বিরুদ্ধে একটি ভ্যাকসিনের জন্য একটি নির্দিষ্ট তাত্ত্বিক উদ্বেগ ছিল। তবে এখন এমন ফলাফল পাওয়া আসলে বেশ আশা জাগানোর।

লন্ডনের কিং কলেজের ওষুধ বিভাগের অধ্যাপক ড. পেনি ওয়ার্ড বলেন, এই ধরনের ফলাফলগুলি মানুষের মধ্যে ভ্যাকসিনের চলমান ক্লিনিকাল পরীক্ষার সমর্থন করে। সবাই আসলেই এমন ফলাফলের জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে।

এর আগে ২৩ এপ্রিল যুক্তরাজ্যের লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ শুরু করে। প্রথম দিনে দু'জন স্বেচ্ছাসেবকের একজনের শরীরে এই ভ্যাকসিন দেওয়া হয়েছিলো। এই গবেষণায় ৮শরও বেশি লোক কাজ করেছে।

উল্লেখ্য, পরীক্ষামূলকভাবে ভ্যাকসিনটি একজন রোগীর দেহে তিনটি ধাপে প্রয়োগ করা হবে। প্রথম ধাপে ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫১০ জনকে এটি দেয়া হবে।এতে ফলাফল আশানুরূপ হলে পরে তা পর্যায়ক্রমে ৫৫ থেকে ৭০ বছর বয়সীদের ও ১৮ বছরের বেশি বয়সী পাঁচ হাজার স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হবে।

এ সম্পর্কিত আরও খবর