চেক রিপাবলিকের দুই হাসপাতালে সাইবার হামলার অভিযোগ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-10 04:11:51

চেক রিপাবলিকের দুইটি হাসপাতাল তাদের কম্পিউটার সিস্টেমে সাইবার হামলা চেষ্টার শিকার হয়েছে বলে অভিযোগ করেছে। জাতীয় সাইবার সিকিউরিটি তত্ত্বাবধানকারী দেশের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে সাইবার হামলার আশঙ্কার কথা জানানোর ঠিক একদিন পরই শুক্রবার (১৭ এপ্রিল) এই ঘটনা ঘটেছে।

পূর্বাঞ্চলীয় চেক শহরের ওস্ট্রাভার বিশ্ববিদ্যালয় হাসপাতালের মুখপাত্র পেত্রা পেতলাকোভা বলেন, গত রাতে হাসপাতালটি সাইবার আক্রমণের শিকার হয়েছে। আমাদের একটি সার্ভার এই আক্রমণের লক্ষ্য ছিল। আমাদের আইটি কর্মীরা প্রায়ই এ ধরনের আক্রমণ প্রতিহত করেন। আমরা আমাদের আইটি অবকাঠামো সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সবসময় সর্বোচ্চ চেষ্টা করি।

তবে দেশটির ন্যাশনাল সাইবার অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি এজেন্সি (এনইউকেআইবি) এর সাইবার সিকিউরিটি তত্ত্বাবধানকারী তাৎক্ষণিকভাবে ওস্ট্রাভার ঘটনার ব্যাপারটি নিশ্চিত করতে পারেনি।

পূর্বাঞ্চলীয় শহর ওলোমকের আরেকটি হাসপাতালের একজন মুখপাত্র অ্যাডাম ফ্রিটশার জানিয়েছেন, শুক্রবার তারাও সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করেছেন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) এনইউকেআইবি আশঙ্কা প্রকাশ করে বলে, তাদের কম্পিউটার সিস্টেম আংশিক বা পুরোপুরি বিকল করে দিতে হামলা হতে পারে।

পরিচয় গোপন রেখে একজন চেক কর্মকর্তা রয়টার্সকে বলেন, এনইউকেআইবি সাইবার হামলাকারীদের বিষয়ে স্পষ্ট করে কিছু বলেনি। তবে মনে করা হচ্ছে এটি কোনো শক্তিশালী বিরুদ্ধ শক্তির কাজ।

সাইবার অপরাধী থেকে শুরু করে সরকারি মদদপুষ্ট চরদের এখন মূল লক্ষ্য হয়ে উঠেছে ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি এবং স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠান। তাদের উদ্দেশ্য নভেল করোনাভাইরাস সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা।

দেশটির প্রধানমন্ত্রী অ্যান্দ্রেজ ব্যাবিস শুক্রবার এক রেডিও সাক্ষাৎকারে বলেন, আমি বুঝতে পারছি না এরকম সময়ে কেউ কেন এমন নোংরা কাজ করতে চায়। তবে সরকার এ ধরনের আক্রমণের ব্যাপারে সম্পূর্ণ সচেতন আছে বলেও তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর