করোনার বিরুদ্ধে লড়াইয়ে ইতালিতে সহায়তা পাঠাল রাশিয়া

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 22:23:18

বর্তমানে নভেল করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি। চীনে প্রথম পাওয়া যাওয়া ভাইরাসটির ছোবল এখন ইতালিতে। ভাইরাসটিতে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপের এই দেশটিতেই। কোনোভাবেই কমানো যাচ্ছে না মৃতের সংখ্যা। এমনকি চিকিৎসক ও সুরক্ষা সরঞ্জামের ঘাটতিতে রয়েছে দেশটি।

ইতালির এই দুর্দশা অবস্থায় তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। রোববার (২২ মার্চ) থেকে ইতালিতে চিকিৎসকদের একটি বিশেষজ্ঞ দল ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রেসিডেন্টের আদেশক্রমে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ইতালিকে সহযোগিতা করতে চিকিৎসা সহায়তা পাঠিয়েছে সেনাবাহিনী।

সহায়তা হিসেবে সামরিক বাহিনীর চিকিৎসকদের একটি বিশেষজ্ঞ দল ও চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সামরিক বাহিনীর প্লেনে করে সবকিছু পাঠানো হয়েছে বলেও জানানো হয়।

ক্রেমলিন থেকে জানানো হয়, শনিবার ইতালির প্রধানমন্ত্রী জিউসেফ কন্টির সঙ্গে ফোনে কথা বলেছেন পুতিন। ওই সময় পুতিন চিকিৎসা সরঞ্জাম ও বিশেষজ্ঞদের একটি দল পাঠানোর প্রস্তাব দেন। যার প্রেক্ষিতে রোববার থেকে ইতালিতে চিকিৎসা সহায়তা পাঠানো হচ্ছে।

এদিকে ইউরোপের দেশ ইতালিতে মৃতের সংখ্যা বেড়েই চলছে। শনিবার দেশটিতে মারা গেছে প্রায় ৮০০ জন। যার প্রেক্ষিতে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে রাশিয়ায় এখন পর্যন্ত ৩০৬ জন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। আর মারা গেছে একজন। আক্রান্তের বেশিরভাগই মস্কোর বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর