প্রাণীদের ওপর করোনার ভ্যাকসিন পরীক্ষা করল রাশিয়া

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:29:27

মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রতিষেধক আবিষ্কারে কাজ করছে বিশ্বের গবেষকরা। এবার আরেকটি গবেষণা করল রাশিয়ার গবেষকরা। তারা প্রাণীদের ওপর করোনার একটি ভ্যাকসিন পরীক্ষা করছে।

রাশিয়ার স্বাস্থ্য নিয়ন্ত্রক দফতরের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

শুক্রবার (২০ মার্চ) রাশিয়ার স্বাস্থ্য নিয়ন্ত্রক দফতর থেকে জানানো হয়, সাইবেরিয়ার একটি পরীক্ষাগারে প্রাণীদের ওপর ভ্যাকসিনটি পরীক্ষা করেছে রাশিয়ান গবেষকরা।

কোভিড-১৯ ভাইরাসে রাশিয়ায় আক্রান্ত হয়েছে ১৯৯ জন। আর মারা গেছে মাত্র একজন। যা অন্যান্য ইউরোপীয় দেশগুলোর তুলনায় অনেক কম। কিন্তু সর্বশেষ দিনগুলোতে আক্রান্তের সংখ্যা অধিক হারে বৃদ্ধি পাওয়ায় জরুরি ব্যবস্থা নিচ্ছে মস্কো।

সাইবেরিয়ার নোভোসিবিরস্ক শহরের ভেক্টর স্টেট ভাইরোলজি এবং বায়োটেকনোলজি পরীক্ষাগারে এই পরীক্ষাটি করা হয়। পরীক্ষাগারটির নিয়ন্ত্রক জানান, চলতি সপ্তাহের সোমবার থেকে তারা পরীক্ষা শুরু করেন। তারা ছয়টি বিভিন্ন প্রযুক্তিগত প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে ভ্যাকসিন প্রোটোটাইপগুলো বিকশিত করেছেন। এছাড়া ভ্যাকসিনগুলো কতটুকু কার্যকর ও কীভাবে এটিকে পরিচালিত করতে হবে সে বিষয়ে পরীক্ষা চলছে বলে জানান তিনি।

পরীক্ষাগারটির নিয়ন্ত্রক রোপোট্রেবনাডজর এক বিবৃতিতে জানান, বেশিরভাগ ক্ষেত্রেই পরীক্ষা করার জন্য ইঁদুর ও চিকা ব্যবহার করা হয়। কিন্তু এই পরীক্ষায় আমরা এক ধরণের বানর ও অন্যান্য প্রাণী ব্যবহার করেছি। এছাড়া ২০২০ সালের সেপ্টেম্বর নাগাদ তারা ভ্যাকসিন বাজারে ছাড়তে পারে বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে গবেষকরা সতর্ক করে জানিয়েছেন যে, কোভিড-১৯ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার দীর্ঘ ও জটিল প্রক্রিয়া হবে। তারা ধারণা দিয়েছিলেন যে, ভ্যাকসিন আবিষ্কার ও বাজারে আসতে ১২ থেকে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

এ সম্পর্কিত আরও খবর