করোনার লড়াইয়ে যোগ দিতে অবসরপ্রাপ্ত মেডিকেল কর্মীদের চিঠি যুক্তরাজ্যের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:53:56

মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবিলা ও আক্রান্তদের চিকিৎসায় সহায়তা করার জন্য অবসরপ্রাপ্ত ৬৫ হাজার চিকিৎসক ও নার্সকে চিঠি দিয়েছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য অধিদফতর (এনএইচএস)। চিঠিগুলোতে তাদেরকে কাজে যোগ দিতে অনুরোধ করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

এনএইচএস জানিয়েছে, তারা সাবেক ৬৫ হাজার মেডিকেল কর্মীকে কাজে ফেরার জন্য অনুরোধ করে চিঠি দিয়েছে। এছাড়া চতুর্থ বছরের মেডিকেল শিক্ষার্থীদেরও করোনা মোকাবিলায় কাজ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এনএইচএস'র এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই পরিস্থিতি মোকাবিলার জন্য প্রাক্তন মেডিকেল কর্মীদের প্রয়োজন রয়েছে।

যুক্তরাজ্য সরকার থেকে সব হাসপাতালে পর্যাপ্ত সুরক্ষা গিয়ার দেওয়ার প্রতিশ্রুতির পরেই এ খবর সামনে আসলো।

এ বিষয়ে ইংল্যান্ডের নার্সিং বিভাগের প্রধান রুথ মে বলেন, আমরা একা এ কাজ কোনোদিন করতে পারবো না। আমাদের সাবেক নার্সদের অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। তাই আমি অভিজ্ঞদের আহ্বান জানাচ্ছি ও তাদের কাছ থেকে কিছু শিখতে চাচ্ছি।

যুক্তরাজ্যের নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল ৫০ হাজারেরও বেশি নার্সকে চিঠি লিখছে। যারা গত তিন বছরে মধ্যে অবসরে গেছেন। এছাড়া দেশটির মেডিকেল কাউন্সিল প্রায় ১৫ হাজার ৫০০ চিকিৎসককে চিঠি দিয়েছে। যারা ২০১৭ সালের মধ্যে অবসরে গেছেন।

১৯১৮ সালে ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের পর এই প্রথম বিশ্ববাসী এত বড় জনস্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

এনএইচএস'র তথ্য মতে, গুরুতর নয় এমন প্রায় ৩০ হাজার রোগীর অপারেশন বাতিল করেছে তারা। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের জন্য তাদেরকে নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এদিকে স্কটল্যান্ডেও সাবেক মেডিকেল কর্মীদের কাজে যোগ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে মারা গেছে ১৪৪ জন। আর আক্রান্ত শনাক্ত করেছে ৩ হাজার ২৬৯ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ জন।

এ সম্পর্কিত আরও খবর