করোনা: বাসিন্দাদের বাড়িতে থাকার অর্ডার জারি করল ক্যালিফোর্নিয়া

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 23:45:53

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার সমস্ত বাসিন্দাদের বাড়িতে থাকার জন্য অর্ডার জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ মার্চ) রাতে এক সংবাদ সম্মেলনে অঙ্গরাজ্যটির গভর্নর গাবিন নিউসম এ আদেশ জারি করেন।

সংবাদ সম্মেলনে নিউসম ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের উদ্দেশে বলেন, এখন কঠিন সময় অতিবাহিত হচ্ছে। আর এই সময় আমাদের একটি কঠিন সিদ্ধান্ত নিতে হবে। বাস্তবতাকে আমাদের উপলব্ধি করা উচিত। এই মহামারি চলাকালীন অবস্থায় অত্যবশকীয় কাজ ছাড়া আপনারা বাড়ির বাইরে বের হবেন না। বাড়িতে থাকুন।

ডেমোক্র্যাট পার্টির নেতা আরও বলেন, স্টেটের বিভিন্ন অংশে আক্রান্তের সংখ্যা প্রতি চারদিন পর পর দ্বিগুণ হচ্ছে।

এর আগে তিনি ধারণা করেছিলেন যে ক্যালিফোর্নিয়ার ৪০ মিলিয়ন লোক পরবর্তী দুইমাসের মধ্যে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হতে পারে।

স্যাক্রামেন্টোর সংবাদ সম্মেলনে নিউসম জানান, কোভিড-১৯ ভাইরাসটি আমাদের প্রায় ৫৬ শতাংশ মানুষকে প্রভাবিত করবে। তাহলে আপনারা বুঝতে পারেন ক্যালিফোর্নিয়ার কি হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্যালিফোর্নিয়া দ্বিতীয় স্টেট যারা এমন সিদ্ধান্ত নিল। এর আগের সপ্তাহে নেভাদা রাজ্য সরকার জরুরি নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান ৩০ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

নিউসমের এই সিদ্ধান্তের ফলে ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা অত্যবশকীয় কাজ ছাড়া বাড়ি থেকে বের হতে পারবে না। এছাড়া প্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান যেমন, মুদি দোকান, ফার্মেসি, ব্যাংক ও পেট্রোল স্টেশন বাদে সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে।

এদিকে ভাইরাসের রোধ ও বাসিন্দাদের অর্থ সহায়তা দেওয়ার জন্য নিউসম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নিকট একটি চিঠি লিখেছেন।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছে ২০৫ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৪ হাজারেরও বেশি। এর মধ্যে ক্যালিফোর্নিয়ায় আক্রান্ত শনাক্ত করা গেছে ১ হাজার। আর মারা গেছে ১৯ জন।

এ সম্পর্কিত আরও খবর