প্রভুভক্তির ফল পাবেন আনোয়ার ইব্রাহিম?

এশিয়া, আন্তর্জাতিক

ফাতিমা তুজ জোহরা, আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 06:16:35

দুর্নীতি ও সমকামিতার অভিযোগে ১৯৯৮ সালে আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন মাহাথির মোহাম্মদ। এখানেই শেষ নয় আনোয়ার ইব্রাহিমকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। কারাভোগ শেষে ২০০৪ সালে জেল থেকে ছাড়া পান তিনি। আর টানা ২২ বছর ক্ষমতায় ছিলেন মাহাথির মোহাম্মদ। ২০০৩ সালে ক্ষমতা ছাড়েন মাহাথির।

তারপর আনোয়ার ইব্রাহিমের ঘুরে দাঁড়ানোর গল্প। মালয়েশিয়ার রাজনীতিতে শক্ত অবস্থান করে নেন আনোয়ার ইব্রাহিম। সম্পূর্ণ ভিন্নমতাদর্শে বিশ্বাসী তিনটি রাজনৈতিক দলের সমন্বয়ে পাকতান কোয়ালিশন নামে জোট গড়ে তোলেন। ২০০৮ ও ২০১৩ সালের নির্বাচনে ব্যাপক সাফল্যও পায় ইব্রাহিমের এই জোট দল।

সে সময় দেশটির ক্ষমতায় থাকা বারিসন ন্যাশিওনাল পার্টি নির্বাচনে বেশ খারাপ ফলাফল করে। নির্বাচনে ভোট বেশি পেলেও পার্লামেন্টে সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি আনোয়ার ইব্রাহিমের জোট।

মাহাথির মোহাম্মদ ক্ষমতায় থাকাকালীন বেশ জনপ্রিয় হয়ে ওঠেন আনোয়ার ইব্রাহিম। বিশ্লেষকরা বলেন, অনেকটা নিজের অবস্থান পরিষ্কার করতেই আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে এই ছক কষেছিলেন মাহাথির। মাহাথির ক্ষমতা ছাড়ার পর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান নাজিব রাজাক। ধীরে ধীরে বদলাতে থাকে রাজনীতির প্রেক্ষাপট। মাহাথির নিজেও নাজিব রাজাকে নিজের প্রতিপক্ষের তালিকায় ফেলেন। আর শেষমেশ বাঁক বদল সুর ভাসে মাহাথির কণ্ঠে। যোগ দেন সেই আনোয়ার ইব্রাহিমের জোটে। হয়ত মাহাথিরের রাজনৈতিক অভিজ্ঞতা বলছিল মালয়েশিয়ার রাজনীতিতে বড় টার্নিং পয়েন্ট আসবে।

দীর্ঘ ৬০ বছর পর ২০১৮ সালে ক্ষমতা হারায় বারিসান ন্যাশনাল (বিএন)। এই মাহাথির মোহাম্মদ নিজেও এক সময় এই দলের জোটের অংশ ছিলেন। দলবদল কিংবা রদবদল রাজনৈতিক বিশ্লেষকরা যেটাই বলুক না কেন সেই আনোয়ার ইব্রাহিমের হাত ধরেই আবার ক্ষমতায় আসীন হন মাহাথির।

মালয়েশিয়ার বিরোধীদলীয় জোট পাকাতান হারাপান ২০১৮ সালের জানুয়ারি মাসে মাহাথিরকে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ঘোষণা করে। সিদ্ধান্ত মোতাবেক দুই বছর (২০১৮-২০২০) সাল পর দলের সভাপতি আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির। কিন্তু বিদায় বেলায় সুর বদলিয়েছেন মাহাথির। চলছেন উল্টো পথে। কে জানে ভুলে প্রভুভক্তি প্রদর্শন করতে গিয়ে বিপাকে পড়েবেন আনোয়ার ইব্রাহিম! 

রোববার (২৩ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম মালয়মেইলের এক প্রতিবেদন জানায়, আনোয়ার ইব্রাহিম আবারও বিশ্বাসঘাতকতার শিকার হতে যাচ্ছেন বলে ফেসবুক লাইভে জানিয়েছেন।

গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ বলেন, কে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সেটি সম্পূর্ণ আমার সিদ্ধান্ত। আর তার এমন বাঁকা সুর বলেই দিচ্ছে আর যাই হোক ক্ষমতা ছাড়বেন না তিনি।    

মাহাথিরকে বিশ্বাসের প্রতিদানে ক্ষমতা ও জনপ্রিয়তা উভয়ই হারাতে বসেছেন আনোয়ার ইব্রাহিম। আর মাহাথিরের এ রূপ যেন ভীষন চেনা রাজনৈতিক বোদ্ধাদের কাছে। তাই আনোয়ার ইব্রাহিমের ক্ষমতায় আসীন হবার স্বপ্ন ভঙ্গ মাহাথিরের কাছে রাজনীতির নিপুণ কৌশল বলেই আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন- ‘আবারও বিশ্বাসঘাতকতার শিকার হতে যাচ্ছি’

এ সম্পর্কিত আরও খবর