করোনাভাইরাস: মৃতের সংখ্যা ছাড়াল সাড়ে ১৮শ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 12:17:41

থামছে না করোনাভাইরাসের মৃত্যুর মিছিল। দিন দিন বেড়েই চলছে মৃতের সংখ্যা। ভাইরাসটিতে এপর্যন্ত প্রাণহানি হয়েছে ১ হাজার ৮৬৮ জনের। মোট আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য থেকে জানা যায়, সোমবার (১৭ ফেব্রুয়ারি) পুরো চীন জুড়ে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৮ জন। এদের মধ্যে ৯৩ জনই করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশের।

বর্তমানে হুবেই প্রদেশে ৪১ হাজার ৯৯৫ জন রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। যার মধ্যে ১ হাজার ১৮৩ জন গুরুতর অসুস্থ। ৮৬৬২ জন রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে তিন হাজার চিকিৎসাকর্মী ভাইরাসে আক্রান্ত হয়েছে। চাইনিজ সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে সংস্থাটি দাবি করে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন হাজার ১৯ চিকিৎসাকর্মী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছেন, চীনের দেওয়া চিকিৎসা তথ্য থেকে দেখা গেছে, ভাইরাসে আক্রান্ত ৮০ শতাংশেরও বেশি রোগীর মধ্যে লক্ষণ হালকা রয়েছে। চিকিৎসার মাধ্যমে তাদের সুস্থ করা সম্ভব। ১৪ শতাংশ নিউমোনিয়ার মতো মারাত্মক জটিলতায় ভুগছেন। ৫ শতাংশের অবস্থা আশঙ্কাজনক এবং ২ শতাংশ এই রোগে মারা যায়।

এ সম্পর্কিত আরও খবর