করোনাভাইরাস: হুবেই প্রদেশে আরো ১১৬ জনের মৃত্যু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 15:13:07

পুরো বিশ্ব জুড়ে চলছে করোনাভাইরাস আতঙ্ক। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ভাইরাস উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশে আরো ১১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ভাইরাসটিতে আক্রান্ত মৃত্যুর সংখ্যা ১ হাজার ৪৮৩ জনে দাঁড়িয়েছে।

চীন জুড়ে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে আরো ৪ হাজার ৮২৩ জন নাগরিক। বর্তমানে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ৯৮৬ জন।

হুবেই স্বাস্থ্য অধিদফতরের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরায় প্রকাশিত এক প্রতিবেদন এসব তথ্য নিশ্চিত করেছে।

এখন পর্যন্ত ২৫টি দেশ ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের হুবেই থেকে সরিয়ে নিয়েছে। চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে একজন ফিলিপাইনের একজন হংকংয়ের এবং বাকি একজন জাপানের নাগরিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই সতর্ক জারি করেছে। সংস্থাটি বলছে ভাইরাসটি বিশ্বকে একটি "মারাত্মক হুমকি" হিসাবে চিহ্নিত করেছে। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাডানম ঘেরবাইয়াসস বলেছেন, ভাইরাসটি "যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী ক্ষতি আনতে পারে"।

এদিকে সিঙ্গাপুরে আরো দুই বাংলাদেশি নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে সিঙ্গাপুরে মোট চার বাংলাদেশি এ ভাইরাসে আক্রান্ত হলেন। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম দ্যা স্ট্রেইট টাইমস এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহানের একটি স্থানীয় বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হয় বলে ধারণা করা হচ্ছে। এর প্রধান উপসর্গগুলো হল, জ্বর, সর্দি, শুকনো কাশি ও শ্বাসকষ্ট। করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করে।

এ সম্পর্কিত আরও খবর