জরুরি ভিত্তিতে মাস্ক ও চিকিৎসা সরঞ্জাম প্রয়োজন চীনের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 15:36:48

নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে চীনে জরুরি ভিত্তিতে মাস্ক ও চিকিত্সা সরঞ্জাম প্রয়োজন। সোমবার (৩ ফেব্রুয়ারি) দেশটির সরকারি কর্তৃপক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চিয়ং এক সংবাদ সম্মেলনে বলেন, বর্তমানে চীনের মাস্ক, সুরক্ষা স্যুট এবং সেফটি গগলসের প্রয়োজন অনেক।

দক্ষিণ কোরিয়া, জাপান, কাজাখিস্তান ও হাঙ্গেরি চীনে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

১.৪ বিলিয়ন জনসংখ্যার দেশ চীনে মাস্কের অভাব আগেই দেখা দেয়। এর মধ্যেই চিকিৎসকরা তাদের সরঞ্জাম সরবরাহের ঘাটতির কথা তুলে ধরেছেন।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশটির সমস্ত কারখানায় প্রতিদিন ২ কোটি মাস্ক উৎপাদন হয়। কিন্তু চীনা নববর্ষ ছুটি চলায় মাস্ক উৎপাদনে ব্যাঘাত ঘটছে।

এর আগে সোমবারের শুরু দিকে চীনের শিল্প মন্ত্রী তিয়ান ইউলং জানান, তারা ইউরোপ, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মাস্ক আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

বর্তমানে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল ও আরও কয়েকটি প্রদেশে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে চীনা সরকার।

২০০২ সালের সার্স ভাইরাসকে ছাড়িয়ে গেছে নতুন করোনা ভাইরাস। এ পর্যন্ত দেশটিতে ৩৬০ জন মানুষ মারা গেছেন। এছাড়া সতের হাজারেরও বেশি আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে। আর সার্সের ফলে ২০০২-২০০৩ সালে ৩৪৯ জন মারা গিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর