ফের পেছাল নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 12:37:36

ফাঁসি কার্যকর হওয়ার কয়েকঘণ্টা আগে আদালতের রায়ে আবার পিছিয়ে গেল নির্ভয়াকাণ্ডে জড়িত চার আসামির মৃত্যুদণ্ড। শুক্রবার (৩১ জানুয়ারি) দিল্লির উচ্চ আদালত তাদের ফাঁসি স্থগিত করার জন্য আদেশ দিয়েছেন।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের ফাঁসি দেওয়া হবে না বলে আদালত থেকে জানানো হয়।

ফাঁসি রুখতে উচ্চ আদালতে আবেদনের প্রেক্ষিতে এই স্থগিতাদেশ দিল আদালত।

দোষীদের আইনজীবী এপি সিং জানান, মৃত্যুদণ্ডের পরোয়ানা বাতিল করা হয়েছে। আর মৃত্যুদণ্ড কার্যকরের নতুন তারিখ দেওয়া হয়নি।

এসময় নির্ভয়ার মা কান্না করে সাংবাদিকদের বলেন, দোষীদের এক আইনজীবী কোর্টে আমাকে হুমকি দিয়েছে। তারা বলেছে কোনোদিন ফাঁসি কার্যকর হবে না।

দেশটির সরকারি কর্তৃপক্ষ থেকে জানানো হয়, আইনি ব্যবস্থার সুযোগ নিয়ে দণ্ডপ্রাপ্তরা তাদের ফাঁসি আটকে রাখতে একাধিকবার আবেদন করছে।

এর আগে ফাঁসির আদেশপ্রাপ্ত আসামি পবন গুপ্তা উচ্চ আদালতে আবেদন করে। ওই আবেদনে পবন জানান, ২০১২ সালে সে নাবালক ছিল। তবে এই দাবি খারিজ করে দেয় আদালত।

এদিকে আইনি প্রক্রিয়া সুযোগ না দিয়ে চার আসামিকে আগামীকাল ফাঁসি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন নির্ভয়ার বাবা-মা।

প্রসঙ্গত, ২০১২ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী নির্ভয়াকে নৃশংসভাবে ধর্ষণ ও অত্যাচার করা হয়। গুরুতর আহত অবস্থায় ১৩ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মারা যান নির্ভয়া। যার প্রেক্ষিতে বিক্ষোভে রাস্তায় নামে দেশটির জনগণ। ওই মামলায় চারজনকে ফাঁসি দেয় আদালত। এই মামলার এক আসামি নাবালক থাকায় তাকে মুক্তি দেওয়া হয়। অন্য আরেক আসামি জেলেই আত্মহত্যা করে। বাকি চারজনের ফাঁসি আগামীকাল শনিবার কার্যকর হওয়ার কথা ছিল।

আরও পড়ুন: ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না নির্ভয়া-কাণ্ডে ৪ আসামির

এ সম্পর্কিত আরও খবর