২২ বছরে সর্বোচ্চ বৃষ্টি দিল্লিতে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 23:44:22

গত ২২ বছরের মধ্যে দিল্লিতে শুক্রবার (১৩ ডিসেম্বর) ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। আর এতে দিল্লির তাপমাত্রা ও বায়ু দূষণের মাত্রার পতন ঘটেছে। দিল্লির সরকারি আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।

দিল্লির আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থা সাফদারজুং অবজারভেটরি এদিন ৩৩ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। ১৩ ডিসেম্বর স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা পর্যন্ত রেকর্ড করা বৃষ্টিপাত ১৯৯৭ সালের ডিসেম্বর পর দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ১৯৯৭ সালে ৭০ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়।

দিল্লিতে এখন পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৭৫ দশমিক ৫ মিলিমিটার। ১৯২৩ সালের ৩ ডিসেম্বর এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিলো।

অন্যদিকে, পালাম আবহাওয়া দফতর একই দিন (১৩ ডিসেম্বর) ৪০ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে। যেখানে ১৯৬৭ সালের ৩ ডিসেম্বর ৩৩ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছিলো।

শুক্রবার মুধলধারে বৃষ্টি ও বায়ুর উচ্চগতির কারণে দিল্লির বায়ুর লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে। এদিন বিকেল ৪টার দিকে বায়ুর সার্বিক গুণমান নির্ণয়ক (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ছিলো ২৪০। এর আগের দিন বৃহস্পতিবার একিইউ ছিলো ৪৩০, যা উদ্বেগজনক মাত্রার।

এদিন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি ছাড়াও ভারতের বিভিন্ন রাজ্যে যেমন পাঞ্জাব, হরিয়ান, উত্তর প্রদেশ ও বিহারের কিছু অংশে বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টিপাত হয়।

এ সম্পর্কিত আরও খবর