চিদাম্বরমের জামিন মঞ্জুর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:29:18

ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমের জামিন মঞ্জুর করেছেন দেশটির উচ্চ আদালত। বুধবার (৪ ডিসেম্বর) কয়েকটি শর্ত সাপেক্ষে তার জামিন মঞ্জুর করা হয়।

উচ্চ আদালতের শর্ত গুলো হলো, জামিন নিতে তাকে দুই লাখ রুপির একটি বন্ডে সই করতে হবে। প্রকাশ্য কোনো প্রকার বিবৃতি দিতে পারবে না। আদালতের অনুমতি ব্যতীত দেশের বাহিরে যেতে পারবে না এবং পাসপোর্ট নিরাপত্তা বাহিনীর কাছে জমা দিতে হবে।

দীর্ঘ ১০৬ দিন কারাবাস করার পর তাকে জামিন দেওয়া হলো। এদিকে তার গ্রেফতারকে রাজনৈতিক প্রতিহিংসা হিসেবে উল্লেখ করেন তিনি।

চিদাম্বরম (৭৩) ভারতের বিজেপি সরকারের প্রধান বিরোধী দল কংগ্রেসের একজন প্রবীণ নেতা। কংগ্রেস ক্ষমতা থাকা অবস্থায় ২০০৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত দুইবার ভারতের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

গত আগস্টে তাঁকে গ্রেফতার করে সিবিআই। তার বিরুদ্ধে ঘুষ গ্রহণ, অর্থ পাচার এবং মালয়েশিয়ার একটি টেলিযোগাযোগ সংস্থাকে অবৈধভাবে অনুমোদনের অভিযোগ রয়েছে। তারপর দীর্ঘদিন সিবিআই হেফাজতে ছিলেন তিনি। শেষে দেশটির কুখ্যাত জেল তিহারেও তাকে রাখা হয়।

কংগ্রেস নেতৃত্বাধীন জোট ক্ষমতায় থাকাকালীন তার ছেলে কার্তি চিদাম্বরম এবং বেশ কয়েকজন সরকারী কর্মকর্তা এসব কেলেঙ্কারিগুলোতে ভূমিকা রয়েছে কিনা তা নিয়ে তদন্তও করছেন সিবিআই।

এদিকে আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কংগ্রেস। টুইটারে এক পোস্টে কংগ্রেস থেকে বলা হয়, সত্য শেষ পর্যন্ত বিজয়ী হলো।

এ সম্পর্কিত আরও খবর