ধর্ষণবিরোধী বিক্ষোভে উত্তাল তেলেঙ্গানা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:56:23

ভারতের তেলেঙ্গানা রাজ্যে ব্যাপক আকারে বিক্ষোভ চলছে। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) এক নারীর আগুনে পুড়ে যাওয়া মরদেহ উদ্ধারের পর থেকেই বিক্ষোভ চলছে রাজ্যের রাজধানী হায়দরাবাদসহ বিভিন্ন এলাকায়। রাজ্য পেরিয়ে ভারতের বিভিন্ন শহরেও শুরু হয়েছে বিক্ষোভ।

প্রাথমিকভাবে পুলিশ জানাতে পারেনি, বুধবার (২৭ নভেম্বর) রাতে নিখোঁজ হওয়া ২৬ বছর বয়সী পশুচিকিৎসক ওই নারী ধর্ষণের শিকার হয়েছিলেন কিনা। তবে তাকে ধর্ষণ করা হতে পারে-এমন সন্দেহে তদন্ত চালাচ্ছে পুলিশ। এরই মধ্যে ওই নারীকে হত্যার সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের ১৪ দিনের পুলিশি রিমান্ডে নেয়া হয়েছে।

পুলিশি রিমান্ডে সন্দেহভাজন ওই নারীকে ধর্ষণ ও এরপর হত্যা করার কথা স্বীকার করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

পুলিশের প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ওই নারীকে ধর্ষণ ও হত্যার ঘটনা ছিলো ভয়াবহ ও পূর্ব পরিকল্পিত। ২০ থেকে ২৬ বছরের মধ্যে বয়সী চার যুবক ওই নারীকে প্রথমে ধর্ষণ ও এরপরে শ্বাসরোধ করে হত্যা করে। হত্যার পর তার শরীরে আগুন লাগিয়ে দেয়।

এনডিটিভি জানিয়েছে, অভিযুক্তরা ট্রাকের চালক ও সহকারী। নারীকে ধর্ষণের আগে তারা মাতাল অবস্থায় ছিলো। এ ঘটনায় উদাসীনতার অভিযোগে তেলেঙ্গানা পুলিশ ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

অভিযোগ রয়েছে, বুধবার (২৭ নভেম্বর) রাতে পরিবারের সদস্যরা পুলিশের কাছে গেলে তাদের এক থানা থেকে আরেক থানায় পাঠানো হয়। পরিবারের তাগিদে অবশেষে দিবাগত ভোররাতে পুলিশ ওই নারীর খোঁজে বের হয়।

ধর্ষণ ও নির্মমভাবে এ হত্যাকাণ্ডের খবর সারা ফেলছে ভারতীয় সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমে। বিক্ষোভ চলছে তেলেঙ্গানার রাস্তায়। নিন্দার ঝড় উঠেছে দিল্লিতেও। প্রশাসনের অদক্ষতাকে এ ধরনের নির্মম হত্যাকাণ্ডের জন্য দায়ী করে সামাজিক যোগাযোগ মাধ্যম গরম করছেন অধিকারকর্মী, নারীবাদী ও তরুণেরা। আটকদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন বিক্ষোভকারী ও রাজনীতিবিদরা।

এ সম্পর্কিত আরও খবর