ভারতের জিডিপি সাড়ে চার শতাংশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:18:53

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি বা জিডিপি নিয়ে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে শুক্রবার (২৯ নভেম্বর)। জিডিপি হারের নিম্নগতি নিয়ে অর্থনীতিকরা যে আশঙ্কা করেছিলেন তাদের সেই আশঙ্কার চেয়েও জিডিপির হার নিম্নগামী হয়েছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে ভারতের জিডিপির হার ছিল মাত্র সাড়ে চার। অর্থনীতিবিদদের অনুমান ছিলো, খুব কম করে হলেও পাঁচে দাঁড়াবে।

২০১৩ সালের জানুয়ারি-মার্চের পর গত ছয় বছরে এবারেই প্রথম এতো কম জিডিপি হলো ভারতের। ওই সময় জিডিপি ছিলো চার দশমিক তিন শতাংশ।

বিভিন্ন সমস্যার মধ্যে দিয়ে যাওয়া ভারতের অর্থনীতি আঘাত পাচ্ছে ভোক্তা চাহিদা কমে যাওয়া ও বেসরকারি বিনিয়োগ সংকোচনের মাধ্যমে। বৈশ্বিক অর্থনীতির নিম্নগামিতার প্রভাবও পড়ছে ভারতের অর্থনীতিতে।

দেশের অর্থনীতির এমন দশার জন্য সরকারকে দুষছে বিরোধী রাজনৈতিক দলগুলো। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, আজকে জিডিপি নিয়ে প্রতিবেদন প্রকাশ পেয়েছে। জিডিপির হার সাড়ে চার। এটি অগ্রহণযোগ্য। আমাদের দেশের জিডিপি যখন আট বা নয় হওয়ার কথা, তখন এমন হচ্ছে।

প্রবীণ এই কংগ্রেস নেতা আরও বলেন, বছরের প্রথম তিন মাসে জিডিপি ছিলো পাঁচ শতাংশ। সেখান থেকে বছরের দ্বিতীয় ভাগে সাড়ে চারে নেমে আশার বিষয়টি খুবই দুশ্চিন্তার। শুধু অর্থনৈতিক নীতি পরিবর্তন করলেই অবস্থার পরিবর্তন হবে না।

তবে সরকার সমালোচনার জবাবে বলেছে, নভেম্বর-ডিসেম্বর সময়ে দেশের অর্থনীতির চাকা সচল হতে থাকবে। অর্থমন্ত্রণালয় দাবি করেছে, সরকার জিডিপির চিত্রটি গুরুত্বের সঙ্গে নিচ্ছে। দেশের অর্থনীতির মূলভিত্তি এখনও শক্তিশালী রয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরের শেষ তিন মাসে জিডিপি বাড়ার আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর