বতসোয়ানা থেকেই আধুনিক মানুষের যাত্রা, বলছে গবেষণা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 00:29:36

জাম্বেজি নদীর দক্ষিণ দিকে আফ্রিকার দেশ বতসোয়ানায় আধুনিক মানুষের বাসভূমি ছিল বলে বিজ্ঞানীরা ধারণা করছেন। প্রায় দুই লাখ বছর আগে এখানে বৃহদাকার হ্রদ ছিল যা এখন লবণের আস্তরণে ঢাকা। এই অঞ্চলটি পূর্বপুরুষদের বাসস্থান হতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, আধুনিক মানুষের আদি পুরুষরা এখানে ৭০ হাজার বছর বাস করে থাকতে পারে। পরিবেশের পরিবর্তনের সঙ্গে সঙ্গে তারা উর্বর সবুজ পথের দিকে হাঁটতে থাকে এবং আফ্রিকা থেকে ছড়িয়ে যেতে থাকে।

অস্ট্রেলিয়ার গারভান ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্চের একজন বিজ্ঞানী অধ্যাপক ভানেসা হায়েস বলেন, ‘দৈহিক গঠন বিচারে কোনো কোনো সময় এটা মনে যে, প্রায় দুই লাখ বছর পূর্বে আধুনিক মানুষ আফ্রিকাতে আবির্ভূত হতে পারে। তবে সুনির্দিষ্ট কোন অঞ্চল থেকে মানুষের আদি পুরুষ যাত্রা শুরু করে তা নিয়ে বিতর্ক রয়েছে।

বিজ্ঞানীরা মনে করেন, আফ্রিকার কাছাকাছি বৃহদাকার হ্রদ অঞ্চলে (যা মাকগাদিকগাদি হ্রদ নামে পরিচিত) আদি পুরুষরা বসবাস করতেন। এই অঞ্চলটি এখন বিস্তৃত লবণাক্ত সমতল ভূমি।

বতসোয়ানার শুষ্ক জমি

অধ্যাপক হায়েস বলেন, ‘এটি সত্যিই একটি বড় অঞ্চল। এই অঞ্চল আর্দ্র হয়ে থাকতে পারে এবং মানুষ ও বন্যজীবনের জন্য উপযুক্ত বাসস্থান হতে পারতো।’

৭০ হাজার বছর এখানে থাকার পর মানুষ স্থান পরিবর্তন শুরু করে। প্রায় ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার বছর পূর্বে মানুষ তিনটি দলে বিভক্ত হয়ে সবুজ উর্বর ভূমির দিকে যেতে থাকে। প্রথম দল উত্তর-পূর্ব দিকে যাত্রা করেছিল, দ্বিতীয় দলটি দক্ষিণ-পশ্চিমে এবং তৃতীয়টি একই স্থানে থেকে যাত্রা করেছিল। আফ্রিকায় বসবাসকারীদের মাইটোকন্ড্রিয়াল ডিএনএ নমুনা বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া যায়।

জেনেটিক্স, ভূতত্ত্ব এবং জলবায়ু কম্পিউটার মডেল সিমুলেশন একত্রিত করে দুই লাখ বছর পূর্বের একটি চিত্র দাঁড় করাতে সমর্থ হয়েছেন বিজ্ঞানীরা।

‘নেচার’ জার্নালে প্রকাশিত এই গবেষণা সম্পর্কে একজন বিশেষজ্ঞ বলেন, ‘শুধুমাত্র মাইটোকন্ড্রিয়াল ডিএনএ থেকে মানুষের উৎপত্তির গল্প সাজানো সম্ভব নয়। আবিষ্কৃত ফসিল বিশ্লেষণ করে অন্য এক গবেষণায় ভিন্ন উত্তর মিলেছে।’

ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামের অধ্যাপক ক্রিস স্ট্রিঙ্গার বিবিসিকে বলেন, ‘মানুষের বিবর্তন একটি জটিল প্রক্রিয়া। আধুনিক মানুষের উৎপত্তি সম্পর্কে জানতে মাইটোকন্ড্রিয়াল ডিএনএ ব্যবহার সম্ভব নয়। কেননা এই প্রক্রিয়ায় জিনোমের ক্ষুদ্র অংশ পর্যবেক্ষণ করে মানুষের উৎপত্তির সম্পূর্ণটা জানা সম্ভব নয়। একের পরিবর্তে অনেকগুলো বাসস্থান থাকতে পারে যা এখনো সনাক্ত করা যায়নি।’

এ সম্পর্কিত আরও খবর