জাপানে জি-২০ সম্মেলনে স্থান পাবে বৈশ্বিক রাজনৈতিক উত্তাপও

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 11:49:10

বাণিজ্যিক ও ভূ-রাজনৈতিক চাপ এবং জলবায়ু  পরিবর্তনের হুমকি নিয়ে আলোচনার জন্য বিশ্বের প্রধান ২০টি দেশের র্শীষ নেতাদের নিয়ে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হবে।  এ সম্মেলনে সাম্প্রতিক সময়ে ইরান-যুক্তরাষ্ট্র, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের উত্তাপ নিয়েও আলোচনা হতে পারে বলে জানা গেছে। 

বৃহস্পতিবার (২৭ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ২৮ ও ২৯ জুন জাপানের কাংসাই প্রদেশের ওসাকাতে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

ইউরোপিয়ান ইউনিয়ন কমিটির প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জাপানের প্রধানমন্ত্রী  শিনজো আবে'র সঙ্গে এক সাক্ষাৎকারে জানান, জি-২০ সম্মেলন অনেক বেশি তাৎপর্যপূর্ণ। এই দুইদিনে সিদ্ধান্ত নিতে হবে বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, বাণিজ্য সংস্থার সংস্কার ও ডিজিটাল বিপ্লবের প্রস্তুতি নিয়ে।

 ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (বামে) ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ছবি: সংগৃহীত

 

তিনি বলেন, ‘জি-২০ কর্মসূচি এমন সময় শুরু হয়েছে যখন আন্তর্জাতিক দেশগুলোতে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে।’ 

এ সময়ে তিনি উদাহরণ হিসেবে ইরানের নিউক্লিয়ার হামলার চুক্তি ও চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তির বিষয় তুলে ধরেন।  

বিশ্লেষকরা বলছেন, ‘চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য যুদ্ধের অবসান ঘটাতে সাহায্য করতে পারে এই সম্মেলন।’ 

মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার (২৯ জুন) চীনের প্রধানমন্ত্রী শি জিন পিংয়ের সাথে সাক্ষাৎ করবেন। 

গত সপ্তাহে শি জিন পিংয়ের উত্তর কোরিয়া সফর বেশ ফলপ্রসূ আলোচনার ইঙ্গিত দেয়। এদিকে জি-২০ সম্মেলনের পর শি জিন পিং দক্ষিণ কোরিয়া সফরের জল্পনা করছেন বলেও জানা যায়। 

ওসাকার জি-২০ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে পরিবেশ ইস্যুতে বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে দৃষ্টিপাত করেছেন। 

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন বলেন, ‘জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় আমরা যদি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে না পারি, তাহলে আমি চুক্তিবদ্ধ হব না। না হলে দেখা যাবে, জি-২০ থেকে আমাদের কোনো অর্জনই হয়নি।’    

এ সম্পর্কিত আরও খবর