হিজবুল্লাহর অর্থ জোগানদাতা ব্যাংকে হামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-21 11:02:52

লেবাননের রাজধানী বৈরুতে ইরানসমর্থিত হিজবুল্লাহকে অর্থ জোগানদাতা ব্যাংকে হামলা চালিয়েছ ইসরায়েল। তাদের এবারের লক্ষ্য হিজবুল্লাহকে অর্থ জোগান দেয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলো।

সোমবার (২১ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি বাংলা এ খবর জানায়।

খবরে বলা হয়, লেবাননভিত্তিক হিজবুল্লাহকে অর্থের জোগান দেয় এমন ব্যাংকে হামলা করেছে ইসরায়েল। এর মধ্যে বৈরুতের দক্ষিণে দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছেন কিনা, তা এখনো জানা যায়নি।

লেবাননের ২৫টি এলাকা, যার ১৪টিই রাজধানী বৈরুতে, সেসব এলাকায় রাতভর হামলা হতে পারে বলে সেখানকার বাসিন্দাদের ইসরায়েল আগেই সতর্ক করে দিয়েছিল।

ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) বলেছে, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্য আর্থিক অবকাঠামোগুলো তাদের হামলার মূল লক্ষ্য।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি সতর্ক করে বলেন, হিজবুল্লাহর ‘সন্ত্রাসী’ কার্যক্রমে অর্থদান করে, এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে।

এ সময় তিনি বলেন, আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরো কিছু জায়গায় রাতভর হামলা করা হবে।

তিনি আরো বলেন, বেসামরিক প্রতিষ্ঠান, অ্যাসোসিয়েশন ও এনজিওগুলোকে ব্যবহার করে ইরান কীভাবে হিজবুল্লাহর ‘সন্ত্রাসী’ কার্যক্রমে অর্থের জোগান দেয়, আগামী কয়েক দিনেট আমরা সিটি প্রকাশ করবো।

সর্বশেষ, লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে।

বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে, বিমান বন্দরের কাছে বিস্ফোর ণস্থল থেকে ধোঁয়া বের হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লেবানন জুড়ে ওই ব্যাংকটির ৩০টির বেশি শাখা রয়েছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়।

ইসরায়েল ওই ব্যাংকটির বিরুদ্ধে হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রও বলছে, হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে, হিজবুল্লাহ বলছে, রোববারেও ইসরায়েলে সামরিক ঘাঁটি লক্ষ করে রকেট হামলা চালিয়েছে তারা। দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাদের লক্ষ করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছেন তারা।

এ সম্পর্কিত আরও খবর