মেক্সিকোর পত্রিকা অফিসে আগুন, গুলি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-19 13:19:41

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর এক প্রাদেশিক রাজধানী শহর থেকে প্রকাশিত একটি পত্রিকার অফিসে আগুন ধরিয়ে দিয়ে এবং গুলি চালিয়ে সাংবাদিকদের হুমকি দিয়েছে একদল দুর্বৃত্ত। এছাড়া পত্রিকা অফিসের সামনে পার্ক করে রাখা গাড়িতেও আগুন ধরিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এ খবর জানায়।

খবরে বলা হয়, শুক্রবার উত্তর আফ্রিকার দেশ মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিনালোয়ার রাজধানী থেকে প্রকাশিত ‘এল ডিবাতে’ পত্রিকার অফিসে আগুন ধরিয়ে দিয়েছে একদল দুর্বৃত্ত। এছাড়া পত্রিকার অফিসের সামনে পার্ক করা গাড়িতেও আগুন ধরিয়ে দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

দুর্বৃত্তরা পত্রিকা অফিসে ঢুকে গুলি ছুড়লেও কেউ হতাহত হননি বলে পত্রিকা অফিস থেকে জানানো হয়েছে।

পত্রিকার সাংবাদিকেরা জানিয়েছেন, শুক্রবার দুটো গাড়িতে করে সশস্ত্র ব্যক্তিরা অল্প কিছু সময়ের জন্য পত্রিকার সামনে এসে দাঁড়ায়। এরপর তারা গান পাউডার দিয়ে পত্রিকা অফিসে আগুন ধরিয়ে দেয়। এছাড়া অফিসের সামনে রাখা গাড়িতে আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়। তারপর তারা পত্রিকা অফিসে ঢুকে গুলি চালিয়ে পর মুহূর্তেই তারা পালিয়ে যায়। তবে এতে কেউ হতাহত হননি।

দ্য এল ডেবাটে মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিনালোয়ার রাজধানী কুলিয়াকান থেকে প্রকাশিত হয়। এ প্রদেশটিতে মূলত বিভিন্ন গ্যাংয়ের মধ্যে প্রায়ই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

এসব ঘটনার খবর এল ডেবাটে প্রকাশিত হয়। পত্রিকাটি এ প্রদেশে অত্যন্ত জনপ্রিয়। সে কারণে গ্যাংদের আক্রোশের শিকারে পরিণত হয়েছে পত্রিকাটি।

এ ঘটনার পর মেক্সিকোর মিডিয়া অ্যালায়েন্স বলেছে, সাংবাদিকদের লক্ষ করে গুলি করা মুক্ত সাংবাদিকতার ওপর হামলা। সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ‘রিপার্টার্স উইদাউট বর্ডার্স জানিয়েছে, ৬ বছরে দুর্বৃত্তদের হামলায় ৩৭ জন সাংবাদিক নিহত এবং ৫ সাংবাদিক অপহরণের শিকার হয়েছেন।

পত্রিকা অফিসে হামলা এবং আগুন ধরিয়ে দেওয়ার ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ক্লাউডিয়া শেইনবাউম নিন্দা জানিয়েছেন।

শহরের নিরাপত্তা রক্ষায় সামরিক বাহিনীর বহর পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর