ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-12 15:47:27

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। শুক্রবার সরকারি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

শনিবার (১২ অক্টোবর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গাজায় চলমান আগ্রাসনের প্রতিক্রিয়ায় ইসরায়েলের সঙ্গে সব রকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে নিকারাগুয়া। শুক্রবার দেশটির ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলো এ ঘোষণা দেন।

এক বিবৃতিতে বলা হয়েছে, 'ইসরায়েল শুধু ফিলিস্তিনেই তার সামরিক অভিযান সীমাবদ্ধ রাখেনি; তাদের সেনাবাহিনী লেবাননে অভিযান শুরু করেছে এবং ইতিমধ্যেই সিরিয়া, ইয়েমেন এবং ইরানের সামনে বড় হুমকি হয়ে দেখা দিয়েছে ইসরায়েল।' 

'নিকারাগুয়ার সরকার ইসরায়েলের এসব কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছে এবং দেশটির সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।'

যদিও এ ঘোষণাটি মূলত একটি প্রতীকী ঘোষণা। কারণ নিকারাগুয়ার রাজধানী মানাগুয়াতে ইসরায়েলের কোনো আবাসিক রাষ্ট্রদূত নেই এবং দুই দেশের মধ্যে সম্পর্কও প্রায় অস্তিত্বহীন। এ অবস্থায়ও ইসরায়েলের বর্বরতার প্রতিবাদ জানিয়ে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলো।

এর আগে ২০২৩ সালের ৯ নভেম্বর দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বলিভিয়া। বলিভিয়ার পর চলতি ২০২৪ সালের ২ মে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

এ সম্পর্কিত আরও খবর