শ্রীলঙ্কার মন্ত্রিসভা গঠন মঙ্গলবার, সংসদ নির্বাচন ডিসেম্বরে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-24 15:30:30

২১ সেপ্টেম্বর (শনিবার) দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সর্বোচ্চ ভোট পেয়ে দেশটির নবমতম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন অনুরা কুমারা দিশানায়েকে।

পেরামুনা (জেভিপি) দলের নেতা ও জোট ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী হিসেবে তিনি বিজয়লাভ করেন।

জানা গেছে, মঙ্গলবার অনুরা কুমারা দিশানায়েকে তার সরকারের মন্ত্রিসভা (কেবিনেট) গঠন করবেন। এরপর কেবিনেট সভা ডেকে বিগত সংসদ ভেঙে দেওয়া হবে।

তারপর জাতীয় সংসদের নির্বাচন আয়োজনের জন্য সে দেশের নির্বাচন কমিশনকে আহ্বান জানাবেন প্রেসিডেন্ট। নির্বাচন কমিশন জাতীয় সংসদের নির্বাচনের তারিখ ঘোষণা করবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জোট ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) সংসদ সদস্য ভিজিথা হেরাথের বরাত দিয়ে শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য ডেইলি মিরর এ খবর জানায়।

ভিজিথা হেরাথ বলেন, প্রেসিডেন্ট অনুরা কুমারা দিশানায়েকে মঙ্গলবার তার মন্ত্রিসভা গঠন করবেন। তিনি চারজনকে মন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। এরপর তাদের সঙ্গে আলাপ করে রাতেই জাতীয় সংসদ ভেঙে দেবেন। তাদের সঙ্গে আলাপ করে পরবর্তী জাতীয় সংসদের নির্বাচনের জন্য দেশের নির্বাচন কমিশনকে আহ্বান জানাবেন।

নির্বাচিত হবেন ৪ মন্ত্রী

দ্য ডেইলি মিরর জানায়, সোমবার দীনেশ গুনাওয়ারডেনা তার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। মঙ্গলবার ডা. হারানি অমরাসুরিয়াকে অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়া হবে।

ডিসেম্বরে জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর সে নির্বাচনে যদি এনপিপি বিজয়ী হয় ও সর্বোচ্চ ভোট পায় এবং সংসদে যদি বেশিসংখ্যক সংসদ সদস্যের সমর্থন পায়, তাহলে এনপিপি থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হবে।

জানা যায়, মঙ্গলবার মন্ত্রিসভা গঠনের পর প্রেসিডেন্ট অনুরা কুমরা দিশানায়েকে অর্থ, বিচার, পর্যটন এবং বিনিয়োগ উন্নয়ন মন্ত্রণালয় নিজের দায়িত্বে রাখবেন। ৪ মন্ত্রী নির্বাচনের পর সবার মধ্যে ১৫ মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন করা হবে। তবে প্রধানমন্ত্রীর হাতে থাকবে প্রতিরক্ষা, শিক্ষা এবং গণমাধ্যমসহ অন্যান্য মন্ত্রণালয়।

খবরে আরো জানানো হয়, সোমবার লক্ষ্মান নিপুনা আরাচচি সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। তাকেও মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হবে। তিনিও বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।

জাতীয় সংসদ নির্বাচন

এনপিপি সূত্র থেকে জানানো হয়, দুই মাস পর ডিসেম্বরে জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট দিশানয়েকে বিগত জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করবেন। নির্বাচন কমিশনকে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানোর পর নির্বাচন কমিশন ১০ থেকে ১৭ দিন ধার্য করবে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য। এরপর ২০২৫ সালের জানুয়ারিতে নতুন জাতীয় সংসদ কাজ শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর