লেবাননে বাড়ছে মৃতের সংখ্যা: শেষ খবরে নিহত ৪৯২, আহত ১৬৪৫

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-24 07:27:15

লেবাননে ইসরায়েলি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ৪৯২ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও এক হাজার ৬৪৫ জন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, সোমবার লেবাননের উত্তর সীমান্ত বরাবর আকাশ পথে হামলা চালায় ইসরায়েল। সে এলাকা থেকে লোকজনকে সরে দেওয়ার নির্দেশ দেওয়ার পর এ হামলা চালানো হয়। এতে এখন পর্যন্ত নারী, শিশু ও দুই চিকিৎসকসহ অন্তত ৪৯২ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতের মধ্যে ৩৫ জন শিশু। এছাড়াও অনেক নারী ও চিকিৎসক রয়েছেন। এতে এখন পর্যন্ত এক হাজার ৬৪৫ জন আহত হয়েছেন।

এতে হাজার হাজার লেবানিজ নাগরিক বাস্তুচ্যুত হয়েছেন বলেও গণমাধ্যমটি জানায়।

ইসরাইল বলেছে, তারা লেবাননে প্রায় ৩০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। গত বছরের ৮ অক্টোবর সংঘাত শুরুর পর প্রতিবেশী দেশে এটাই ইসরাইলি বাহিনীর সবচেয়ে বড় হামলা। হামলায় বিনতে জবেইল, আইতারুন, মাজদাল সেলেম, হুলা, তোরা, কলাইলেহ, হারিস, নাবি চিত, তারায়া, শ্মেস্টার, হারবাতা, লিবায়া ও সোহমোরসহ কয়েক ডজন শহরকে টার্গেট করা হয়েছে।

এদিকে এমন ঘটনার নিন্দা জানিয়ে মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়, এই হামলা বন্ধে "আন্তর্জাতিক শক্তি এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অবিলম্বে হস্তক্ষেপ করার" আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম বৃহৎ সশস্ত্র ইসলামি রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লার প্রধান ঘাঁটি লেবানন। দেশটির সরকারে এই গোষ্ঠীর কোনো প্রতিনিধি নেই, তবে ক্ষমতার প্রকৃত নিয়ন্ত্রক তারাই। এই গোষ্ঠীটি ইরানের মদদপুষ্ট।

গত সপ্তাহে লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকি-টকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করছে হিজবুল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর