সহিংসতার প্রতিবাদে নিউইয়র্কে আ.লীগের সমাবেশ

, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-31 00:28:52

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশে বিএনপি ও জামায়াত-শিবিরের সহিংসতার প্রতিবাদে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে প্রতিবাদ সমাবেশ করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামমীলীগ নেতারা।

সোমবার (২৯ জুলাই) দুপুরে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, বাংলাদেশ লিবারেশেন ওয়ার ভেটেরান্স ১৯৭১ ইউএসএসহ মুজিব আদর্শে উজ্জীবিত বেশ কয়েকটি সংগঠনের সম্মিলিত উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ শেষে বিএনপি ও জামাত-শিবিরের অব্যাহত সহিংসতায় দেশের জাতীয় সম্পদ ধবংস, সরকার উৎখাতের অপচেষ্টাসহ দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে উল্লেখ করে জাতিসংঘের মহাসচিবের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন যুক্তরাষ্ট্র আওয়ামমীলীগ নেতারা। সমাবেশস্থল থেকে জাতিসংঘ মহাসচিবের পক্ষে পদস্থ কর্মকর্তা আদিত্য অধিকারি এই স্মারকলিপি গ্রহণ করেন। আওয়ামী লীগ নেতা ড. প্রদীপ কর তার কাছে আবেদন তুলে দেন।

এ সময় সেখানে ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা এম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, দফতর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, যুব সম্পাদক ড. মাহবুবুর রহমান টুকু, বাংলাদেশ লিবারেশেন ওয়ার ভেটেরান্সের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজসহ নেতৃস্থানীয়রা।

আবেদন গ্রহণের পর মহাসচিবের রাজনীতি সম্পর্কিত কর্মকর্তা আদিত্য অধিকারি জানান, বাংলাদেশের ব্যাপারে জাতিসংঘের গভীর পর্যবেক্ষণ রয়েছে। আমরা বাংলাদেশের সঙ্গে নানা ইস্যুতে কাজ করছি। সে আলোকে এই স্মারকলিপির ব্যাপারেও সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলা হবে।

স্মারকলিপিতে বিভিন্ন সংগঠনের ৬২ জনের স্বাক্ষর রয়েছে।

সংগঠনগুলোর সমাবেশ থেকে বলা হয়, বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের সব দাবি মেনে নেওয়ার পর আন্দোলনরত শিক্ষার্থীদের সমন্বয়কারীরা প্রকাশ্যে বিবৃতি দিয়ে সব কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। এ অবস্থায় বিএনপি-জামায়াত-শিবিরের ষড়যন্ত্রকারী-জঙ্গিরা নানাভাবে অপপ্রচার চালিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে। শিক্ষার্থীদের নামে  প্রচারণায় শেখ হাসিনার পদত্যাগের দাবি উত্থাপণ করা হচ্ছে। এ অবস্থায় স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবির-রাজাকারদের বাংলাদেশে  নিষিদ্ধ এবং দেশ-বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার দায়ে অবিলম্বে সবাইকে গ্রেফতারের দাবিও জানানো হয় এই কর্মসূচি থেকে।

 

এ সম্পর্কিত আরও খবর