ভারতের জঙ্গল থেকে শেকলে বাঁধা মার্কিন নারী উদ্ধার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-30 20:08:54

ভারতের মহারাষ্ট্রের এক জঙ্গল থেকে গাছের সঙ্গে শেকলে বাঁধা এক মার্কিন নারীকে উদ্ধার করেছে পুলিশ। অনেকদিন ধরে গাছের সঙ্গে বেঁধে রাখায়, কোনো খাবার না পেয়ে এবং মানসিক আঘাতে ভীষণ বিপর্যস্ত অবস্থায় তাকে পাওয়া যায়।

যে জঙ্গলে ওই নারীকে বেঁধে রাখা হয়, সেখানে তখন ভারী বৃষ্টি হচ্ছিল। উদ্ধার করে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওই মার্কিন নারীর নাম ললিতা কাইয়ি কুমার। তার বয়স ৫০ বছর। তার কাছে মার্কিন পাসপোর্টের ফটোকপি এবং ভারতীয় নাগরিকত্বের সনদ আধারকার্ড পাওয়া গেছে।

পুলিশ জানিয়েছে, ললিতা ভারতের তামিলনাড়ুতে বাস করতেন এবং তিনি সে রাজ্যের এক নাগরিককে বিয়ে করেছিলেন। পরে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়। ১০ বছর ধরে তিনি ভারতে বাস করছেন।

পুলিশ বলছে, ললিতার কান্নার শব্দ শুনে শেফার্ড কুকুর তাকে শনাক্ত করতে সক্ষম হয়। তবে তার কাছ থেকে জবানবন্দি নেওয়ার মতো অবস্থায় তিনি নেই। কতদিন ধরে তাকে গভীর জঙ্গলে গাছের সঙ্গে শেকল দিয়ে বেঁধে রাখা হয়েছে, তা জানা যায়নি।

এ ঘটনার জন্য তার সাবেক স্বামী তামিলনাড়ু রাজ্যের নাগরিকের আত্মীয়-স্বজনের খোঁজ নিতে শুরু করেছে পুলিশ। এঘটনার জন্য তার স্বামীকে দায়ী করে মামলা দায়েরের প্রক্রিয়াধীন। সাবেক স্ত্রীকে হত্যার উদ্দেশ্যে গভীর জঙ্গলে গাছের সঙ্গে শেকলে বেঁধে রাখার অভিযোগ আনা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার (৩০ জুলাই) ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য ইনডিপেন্ডেন্ট এ খবর জানায়।

খাবার না পেয়ে দিনের দিন বৃষ্টিতে ভিজে মানসিকভাবে বিপর্যস্ত অবস্থায় ছিলেন মার্কিন নারী ললিতা, ছবি- সংগৃহীত


খবরে বলা হয়, শনিবার (২৭ জুলাই) সন্ধ্যার দিকে ললিতা কাইয়ি কুমারকে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ৪শ ৫০ কিলোমিটার দূরের এক গ্রাম সোনুরলি থেকে উদ্ধার করা হয়।হাসপাতালে ভর্তির পর ওই নারীর কাছ লিখিত একটি নোট পাওয়া যায়। সেটির সূত্র ধরে তার সাবেক স্বামীর বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ওই নোটে ললিতা জানান, তার সাবেক স্বামী তাকে গাছের সঙ্গে শেকলে বেঁধে রেখে চলে গেছে। তিনি অনেকদিন ধরে খেতে পাননি এবং দিনের পর দিন তিনি বৃষ্টিতে ভিজেছেন।

খবরে বলা হয়, ললিতার ভিসার মেয়াদ ছিল না। তার স্বামীর আত্মীয়-স্বজনের খোঁজে তামিলনাড়ুর গোয়ায় পুলিশের একটি দল রওয়ানা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর