বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের চর্চা ভারতে, এটা ইতিহাস: মার্কিন মুখপাত্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-27 14:00:36

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার ভারতের লোকসভাকে নির্দেশ করে বলেছেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের চর্চা হয় ভারতে এবং এটি একটি ইতিহাস।

ভারতের গণতান্ত্রিক চর্চাকে স্বাগত জানিয়ে মিলার বলেন, ইতিহাসে এবং বিশ্বের ভেতরে সবচেয়ে বৃহত্তম গণতান্ত্রিক চর্চা হয় ভারতে। এসময় একে ‘অসাধারণ অর্জন’ বলেও মন্তব্য করেন ম্যাথিউ মিলার। 

বৃহস্পতিবার (২৭ জুন) ভারতের বার্তাসংস্থা এএনআই এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার আরো বলেন, ভারতের নির্বাচনে (লোকসভা) মার্কিন যুক্তরাষ্ট্র কারো পক্ষে অবস্থান নেয় না। ভারতের জনগণই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন।

এ সময় তিনি মার্কিন প্রবাসী ভারতীয়দের প্রতি ইঙ্গিত করে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানকারী কিছু কিছু দল নরেন্দ্র মোদিকে পরাজিত করতে ভারতে অর্থ পাঠিয়েছেন।

ম্যাথিউ বলেন, অবশ্য এ বিষয়ে আমার কোনো স্পষ্ট ধারণা নেই এবং কোনো সঠিক প্রতিবেদন দিতেও পারবো না। ম্যাথিউ বলেন, এ বিষয়টিতে আমি ঠিক পরিষ্কারও নই।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে বিজয় লাভ করার পর ৫ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানান এবং বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বের দ্বার অবারিত এবং ভবিষ্যতে  তা আরো বৃদ্ধি পাবে।

এ সম্পর্কিত আরও খবর