ভারতের জম্মু-কাশ্মীরে সন্ত্রাসী হামলায় নিহত ৯ 

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-10 13:59:24

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানের ঠিক আগে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী হামলার ঘটনায় বাস খাদে পড়ে ৯ জন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন।

বাসটিতে করে একদল তীর্থযাত্রী রোববার (৯ জুন) জম্মুর রিয়াসির শিব খৌরি মন্দির থেকে কাটরা যাওয়ার পথে এই ঘটনা ঘটে। মনে করা হচ্ছে, এই হামলার মাধ্যমে তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণের আগে নিজেদের শক্তির জানান দিয়েছে হামলাকারীরা। 

ভারতীয় গণমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে জানা যায়, রিয়াসির সাবেক পঞ্চায়েত প্রধান রাম সিং জানিয়েছেন, হামলায় বাসের চালকের মাথা ও পেটে গুলি লাগে। এতে তিনি নিয়ন্ত্রণ হারালে বাসটি খাদে পড়ে যায়। সন্ত্রাসীরা পালিয়ে যাওয়ার পর স্থানীয়রা প্রথমে ঘটনাস্থলে পৌঁছে কাঁধে ও স্ট্রেচারে করে আহতদের উদ্ধারের চেষ্টা করে।

রাম সিং আরও বলেন, ‘ঘটনাটি আমার গ্রাম তেরিয়াথ থেকে কয়েক কিলোমিটার দূরে ভারক নামক একটি জায়গায় ঘটেছে। বেশ কয়েকজন আহত ও নিহতকে আমাদের হাসপাতালে আনা হয়েছে। অনেককে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।’ চালক ছাড়াও বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানিয়েছেন সিং। 

এ বিষয়ে, রিয়াসির সিনিয়র পুলিশ সুপার মোহিতা শর্মা বলেছেন, উদ্ধার অভিযান শেষ হয়েছে। এতে নয়জন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। তিনি বলেন, ‘এ নিয়ে কোনো দ্বিমত নেই যে, এটি একটি দুর্ভাগ্যজনক ঘটনা। প্রাথমিকভাবে, আমরা খবর পেয়েছি, সন্ত্রাসীরা বাসটিতে অতর্কিত হামলা চালিয়েছে। যার ফলে, চালক নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি নিয়ে খাদে পড়ে যায়।’ 

মোহিতা শর্মা আরও বলেন, তীর্থযাত্রীদের কেউই স্থানীয় নয়। সবার পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে তারা উত্তর প্রদেশের। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই হামলার প্রতিক্রিয়া না জানালেও কংগ্রেস এবং অন্যান্য দলগুলো এর তীব্র নিন্দা জানিয়েছেন। বিরোধীদলীয় নেতা ও কংগ্রেসের সাংসদ রাহুল গান্ধী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে পোস্টে লিখেছেন, ‘দুঃখজনক হলেও এই লজ্জাজনক ঘটনাটি জম্মু-কাশ্মীরের উদ্বেগজনক নিরাপত্তা পরিস্থিতির প্রকৃত চিত্র।’

এ সম্পর্কিত আরও খবর