আমন্ত্রণ পেলেও মোদির শপথ অনুষ্ঠানে যাব না: মমতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-09 12:17:28

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার (৯ জুন) সন্ধ্যায় তৃতীয় মেয়াদে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। কিন্তু তার শপথগ্রহণ অনুষ্ঠানে তৃণমূল কংগ্রেস অংশ নেবে না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নবনির্বাচিত সংসদ সদস্যদের সঙ্গে শনিবার (৮ জুন) বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমরা এখনো আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলেও এই অনুষ্ঠানে যাব না।’

মোদি সরকারকে অগণতান্ত্রিক উল্লেখ করে তৃণমূল কংগ্রেসের নেত্রী বলেন, ‘এই সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিকভাবে গঠিত হচ্ছে। এমন একটি সরকারকে আমরা শুভকামনা জানাতে পারি না। তবে আমরা জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানাই।’

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার সন্ধ্যায় রাজধানী দিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে তিনি শপথ নেবেন। 

ভারতীয় সংবামাধ্যম এনডিটিভি জানায়, প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি রোববার শপথ নিলেও, পূর্ণাঙ্গ মন্ত্রিসভার শপথ কয়েকদিন পর হবে। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আজ ৩০ জন মন্ত্রী শপথ নিতে পারেন।

দেড় মাসেরও বেশি সময় ধরে সাত দফায় ভোটগ্রহণের পর গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়। নির্বাচনে বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা না পাওয়ায় শরিকদের হাত ধরে এবার জোট সরকার গঠন করতে হচ্ছে মোদিকে।

এদিকে শপথগ্রহণ অনুষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানী দিল্লিতে জারি করা হয়েছে সতকর্তা। মোদির শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুসহ বেশ কয়েকটি দেশের সরকারপ্রধান উপস্থিত থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর