ইসরায়েলের বিরুদ্ধে আইসিজে’র মামলায় যোগ দেবে স্পেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-06 17:30:13

জাতিসংঘের শীর্ষ আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় বৃহস্পতিবার (৬ জুন) যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে স্পেন।

ওই মামলায় ইসরায়েলকে গাজা উপত্যকায় গণহত্যার জন্য অভিযুক্ত করেছে প্রিটোরিয়া।

রয়টার্স জানিয়েছে, স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমাদের একমাত্র লক্ষ্য গাজা যুদ্ধের অবসান ঘটানো এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথে অগ্রসর হওয়া।’

উল্লেখ্য, আয়ারল্যান্ড এবং নরওয়ের সঙ্গে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার এক সপ্তাহ পরে তাদের পরবর্তী পদক্ষেপের জানান দিল স্পেন।

গত বছর আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলাটি দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা।

দেশটি অভিযোগ করেছিল যে, হামাসের আক্রমণের প্রতিশোধ হিসাবে শুরু করা ইসরায়েলের আক্রমণ ১৯৪৮ সালের জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করেছে। যদিও ওই অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছে ইসরায়েল।

এদিকে, আইসিজে গত শুক্রবার গণহত্যার অভিযোগ খতিয়ে দেখার জন্য গাজায় জাতিসংঘের তদন্তকারী দলের প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য ইসরায়েলকে নির্দেশ দিয়েছে।

এ ছাড়াও গত ২৬ জানুয়ারি এক রায়ে ইসরায়েলকে গাজায় তার সামরিক অভিযানের সময় গণহত্যার ঘটনা রোধে যথাসাধ্য সবকিছু করার নির্দেশ দেয় আইসিজে।

কিন্তু, দক্ষিণ আফ্রিকা এরপরও বেশ কয়েকবার আইসিজে-কে বলেছে যে, এই অঞ্চলের ভয়াবহ মানবিক পরিস্থিতিতে আদালতের আরও অনেক কিছু করণীয় রয়েছে।

গত ২৪ মে ইসরায়েলকে অবিলম্বে রাফাহ শহরে তার সামরিক অভিযান বন্ধ করা এবং সেখানে অবাধ মানবিক সহায়তার জন্য মূল সীমান্ত ক্রসিং খোলা রাখার নির্দেশ দেয় আইসিজে।

এ সম্পর্কিত আরও খবর