স্বপ্নের ডিজিট ছোঁয়া হলো না মোদির

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-05 12:39:41

টানা তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। তবে পারলেন না ‘চার শ পার’ স্লোগান সার্থক করে রাজীব গান্ধীর রেকর্ড টপকে যেতে। 

২০১৪ এবং ২০১৯-এর মতো এবারও তার দল বিজেপি আর সংসদের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ভোটের আগে প্রচারের শুরু থেকেই ‘আগলিবার ৪০০ পার’ স্লোগানে মেতেছিল বিজেপি। কিন্তু সেই স্বপ্নের ডিজিট আর ছুঁতে পারলেন না মোদি। 

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট হিসেবেই এবার সরকার গঠন করতে যাচ্ছেন মোদি। গত মঙ্গলবার (৪ জুন) লোকসভা নির্বাচনের ফল মোদির দল বিজেপি এককভাবে সর্বোচ্চ সংখ্যক আসন পেলেও তাদের এনডিএ তিন শ' আসনও ছুঁতে পারে নি। (প্রতিবেদন- আনন্দবাজার) 

তাই এবার একদলীয় শাসন নয়, সরকার গঠনে মিত্রদের সঙ্গে হাত মেলাতে হবে মোদিকে। ভোটগণনায় প্রবণতা দেখা গেছে, ২০১৪ ও ২০১৯-এর মতো সংসদের নিম্নকক্ষে এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি। 

দেশটির নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, ৫৪২টি আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। তাই এবার কেন্দ্রে সরকার গঠনের জন্য মোদিকে এনডিএ-র দুই মিত্র চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) এবং নীতীশ কুমারের জেডিইউ-র ওপর নির্ভর করতে হবে।

এদিকে চমক দেখিয়ে এবার সংসদে বিরোধী দলের মর্যাদা পেতে যাচ্ছে কংগ্রেস। পর পর দুইবার ব্যর্থ হওয়ার পর কংগ্রেসের এমন অসাধারণ 'কাম ব্যাক' এ অবাক হয়েছেন অনেকেই। ইন্ডিয়া জোটের দারুণ সাফল্য দেখে ইতিমধ্যে মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছেন, বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটের উচিত কেন্দ্রে সরকার গঠনের দাবি করা।

উদ্ধব ঠাকরে বলেন, ‘আমাদের উচিত সরকার গঠনের (কেন্দ্রে) দাবি করা। আমি বুধবার সন্ধ্যায় দিল্লি যাব। সঠিক সংখ্যা এখনো প্রকাশ করা হয়নি।’

এদিকে ইন্ডিয়া'র এবার প্রধান বিরোধী দল হিসেবে লোকসভায় প্রবেশ করায় মোদিকে কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে মনে করছেন অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর