ভোট গণনার প্রভাবে ভারতের শেয়ার বাজারে ধস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-04 14:50:16

ভারতে লোকসভা নির্বাচনের ভোট গণনা যতোই এগোচ্ছে, ততোই পতন হচ্ছে দেশটির শেয়ার বাজার সেনসেক্সের। পতন হচ্ছে নিফটি সূচকেরও। এনডিটিভি জানিয়েছে, এই ঘটনায় মাথায় হাত বিনিয়োগকারীদের।

মঙ্গলবার (৪ জুন) সেনসেক্সের পতন হয়েছে ৫ হাজার পয়েন্ট। দুপুর ১টা পর্যন্ত ভোট গণনার পরিসংখ্যান বলছে, ২৯২টি লোকসভা আসনে এগিয়ে রয়েছে এনডিএ। ইন্ডিয়া এগিয়ে ২৩৩টি আসনে। মনে করা হচ্ছে, তার প্রভাবই পড়ছে সেনসেক্সে।

মঙ্গলবার দুপুর ১২টা ১৫ মিনিটে সেনসেক্সের পতন হয়েছে ৬.৭১ শতাংশ। এর ফলে ৫,৬০২ পয়েন্ট পতনের পর সেনসেক্স দাঁড়িয়েছে ৭১,০০২ পয়েন্টে।

কোভিডের পর এক দিনে সেনসেক্সের এই পতন কখনো হয়নি। দুপুর ১২টা ১৫ মিনিট পর্যন্ত নিফটির পতন হয়েছে ৬.৮৯ শতাংশ। প্রায় ১,৬৩৪ পয়েন্টের পতন হয়েছে।

সর্বশেষ ২০২০ সালের মার্চে এতোটা পতন দেখেছিল সেনসেক্স। মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত ২০০০ পয়েন্ট পতন হয় সেনসেক্সের। ১১টা ১০ মিনিটে সেই পতন দাঁড়ায় ৪ হাজার পয়েন্টে।

সকাল সাড়ে ৯টায় নিফটি সূচকের পতন হয় ৩.০৩ শতাংশ। তার পরে নিফটি সূচক দাঁড়ায় ২২,৫৫৭। এস অ্যান্ড পি বিএসই সূচকের পতন হয় ৩ শতাংশ। সকাল সাড়ে ৯টায় তা দাঁড়ায় ৭৪,১০৭-এ। মঙ্গলবার কেনাবেচা শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে লগ্নিকারীরা হারান প্রায় ২০ লক্ষ কোটি টাকা। সকাল ১১টা ১০ মিনিটে নিফটির পতন হয় ৫.০৭ শতাংশ।

এর আগে সোমবার (৩ জুন) শেয়ার বাজারের সূচক বেড়েছিল নজিরবিহীনভাবে। ৭৬ হাজারের ঘরে উঠেছিল সূচক। নিফটিও নজির গড়ে ২৩ হাজারে পা রেখেছিল। দুই সূচকই তিন বছরের মধ্যে এক দিনে সব থেকে বেশি উত্থান দেখেছে। লগ্নিকারীরা ঘরে তুলেছিলেন ১৪ লাখ কোটি টাকা।

লগ্নিকারী এবং বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, বুথফেরত সমীক্ষার প্রভাবেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স এবং নিফটি। তখন বিশেষজ্ঞ কমল পারেখ দাবি করে বলেছিলেন, ওই উত্থানের ফলে আরও ঝুঁকিপূর্ণ হতে পারে শেয়ার বাজার। সমীক্ষা না মিললে পতন হবে। সেই আশঙ্কাই অবশেষে সত্যি হতে চলেছে।

এ সম্পর্কিত আরও খবর