বিজেপির দুর্গখ্যাত উত্তর প্রদেশে এগিয়ে ইন্ডিয়া জোট

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-04 13:24:07

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। ভোট গণনায় এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে ভারতের রাজনীতিতে একটি কথা প্রচলিত আছে, যে দল বা জোট উত্তর প্রদেশের লোকসভা আসনে সংখ্যাগরিষ্ঠতা পাবে তারাই কেন্দ্রের ক্ষমতা নিয়ন্ত্রণ করবে। তবে এবার তেমনটা হচ্ছে না বলে ভোট গণনায় আভাস পাওয়া যাচ্ছে।

লোকসভা নির্বাচনের ভোটগণনা শুরু হওয়ার চার ঘণ্টা পর দেখা যাচ্ছে, এবার ক্ষমতাসীন বিজেপির সঙ্গে শক্ত টক্কর দিচ্ছে বিরোধী জোট ইনডিয়া।

উত্তরপ্রদেশে এবার ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭৫টি আসনে প্রার্থী দিয়েছিল বিজেপি। বাকি আসনে প্রার্থী দিয়েছিল এনডিএ জোটের অন্য শরিকরা। অন্য দিকে, উত্তরপ্রদেশের ৬২টি আসনে প্রার্থী দিয়েছিল সমাজবাদী পার্টি। কংগ্রেস পার্থী দিয়েছিল ১৭টি আসনে।

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, উত্তর প্রদেশে বিজেপির জোট এনডিএ এগিয়ে রয়েছে ৩৮টি আসনে (বিজেপি ৩৬ ও আরএলডি দুটি আসনে)। অন্যদিকে ইনডিয়া জোট এগিয়ে রয়েছে ৪২টি আসনে (এসপি ৩৪ ও কংগ্রেস ৮টি)।

এর আগে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি উত্তরপ্রদেশে ৬৪টি আসনে জয়ী হয়েছিল। বিজেপি একাই পেয়েছিল ৬২টি আসন। ২০১৪ সালে উত্তরপ্রদেশে এনডিএ-র প্রাপ্ত আসন ছিল ৭৩, যার মধ্যে বিজেপি একাই ৭১টি আসনে এগিয়ে ছিল। সেই নিরিখে এবারে প্রায় অর্ধেকেরও কম আসনে নেমে এসেছে বিজেপি।

এখনও পর্যন্ত গণনা সম্পূর্ণ হয়নি যদিও, কিন্তু উত্তরপ্রদেশে বিজেপি-র ফল খারাপ হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে। বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের ঠিক আগে অযোধ্যায় রামমন্দিরের নির্মাণ করে বিজেপি নির্বাচনে ডিভিডেন্ড তুলতে চেয়েছিল। কিন্তু বেকারত্ব, মুদ্রাস্ফীতির সামনে রামমন্দির নিয়ে তেমন আবেগ দেখা যায়নি। বরং উত্তরপ্রদেশে বিজেপি-র অন্দরের ফাটল ক্রমশ চওড়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর