বিশ্ব রেকর্ডে ভারতের লোকসভা নির্বাচন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-04 17:29:10

বিশ্ব রেকর্ডের তালিকায় এবার যুক্ত হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে মোট ৬৪.২ কোটি ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে নারী ভোটার ছিলেন ৩১.২ কোটি। সেইসঙ্গে ৬৮ হাজার পরিবীক্ষণ দল এবং দেড় কোটি নিরাপত্তা রক্ষী নির্বাচনে দায়িত্ব পালন করেছেন।

সোমবার (৩ জুন) এক সংবাদ সম্মেলনে ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার এ তথ্য জানিয়েছেন বলে এনডিটিভি এ খবর জানায়।

২০২৪ সালের ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে মোট সাতটি দফায়। চলতি বছরের ১৯ এপ্রিল নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে ও সবশেষ ১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গণনা হবে আগামী ৪ জুন।

এবারের ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল প্রায় ৯৭ কোটি। এর মধ্যে ২১ কোটি তরুণ। তবে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, এবার লোকসভা নির্বাচনে ৬৪.২ কোটি ভোটার ভোটে অংশ নিয়েছেন।

সংবাদ সম্মেলনে রাজিব কুমার বলেন, সামাজিকমাধ্যমে নির্বাচন কমিশনারদের ‘লাপাত্তা জেন্টেলম্যান’ বলে অভিহিত করা হলেও ‘আমরা সব সময় এখানেই ছিলাম। আমরা কখনো নিখোঁজ হয়ে যাইনি’।

এ সময় তিনি মজা করে বলেন, এখন মিমস (memes) বলতে পারে- ‘লাপাত্তা জেন্টেলম্যানরা’ ফের ফিরে এসেছে।

প্রধান নির্বাচন কমিশনার সংবাদ সম্মেলনে জানান, এবারের লোকসভা নির্বাচনে ৪ লাখ যানবাহন ব্যবহার করা হয়েছে। ১শ ৩৫টি বিশেষ ট্রেন নির্বাচনি কাজে ব্যবহৃত হয়েছে এবং ১ হাজার ৬শ ৯২ বার সামরিক প্লেন নির্বাচনি কাজে অংশ নিয়েছে।

তিনি বলেন, ২০১৯ সালে মোট ৫শ ৪০ বার পুনর্নির্বাচন অনুষ্ঠিত হলেও ২০২৪ সালে মাত্র ৩৯টি পুনর্নির্বাচন অনুষ্ঠিত হয়।

জম্মু ও কাশ্মীরে সবচেয়ে বেশি ভোটার ভোট দিয়েছেন উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার বলেন, চার দশকের মধ্যে জম্মু ও কাশ্মীরে সবচেয়ে বেশি ভোট পড়েছে। এটি একটি রেকর্ড। সেখানে ৫৮.৫৮ শতাংশ ভোট পড়েছে এবং এর পাহাড়ি উপত্যকায় ভোট পড়েছে ৫১.০৫ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর