ভারতের ৫ রাজ্যই খেলা ঘুরিয়ে দিতে পারে: জরিপে ইঙ্গিত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-02 14:35:26

লোকসভা নির্বাচনের ফলাফলের আগে পরিচালিত এক্সিট পোল অনুমান অনুসারে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এখন পর্যন্ত এই রাজ্যগুলোতে আঞ্চলিক দলগুলোর আধিপত্য দেখা গেছে। এই অনুমান সঠিক প্রমাণিত হলে ইন্ডিয়া ব্লকের আশা ধূলিসাৎ হয়ে যেতে পারে এবং বড় পরাজয়ের মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, এই পাঁচটি রাজ্যে এখন পর্যন্ত আঞ্চলিক দলগুলোর আধিপত্য দেখা গেলেও এবার চমক দেখাতে পারে বিজেপি। দেশে ৫৪৩টি লোকসভা আসন রয়েছে। জরিপ বলেছে, এবার এনডিএ ৩৬১ থেকে ৪০১টি আসন পেতে পারে। যেখানে ইন্ডিয়া ব্লক ১৩১ থেকে ১৬৬ আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা ৮ থেকে ২০ আসন পেতে পারে। 

এদিকে, অন্ধ্রপ্রদেশে মোট ২৫টি আসন রয়েছে। এক্সিট পোলের ফলাফল অনুসারে, চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি, বিজেপি এবং জনসেনা পার্টি জোট এখানে জনপ্রিয়তা পেতে চলেছে। এতে বিজেপির বিপুল ভোট বাড়তে পারে এবং বর্তমান ক্ষমতাসীন দল ওয়াইএসআরসিপি বিশাল ক্ষতির সম্মুখীন হতে পারে। এনডিএ অন্ধ্রপ্রদেশে ২১ থেকে ২৩টি আসন পেতে পারে এবং ওয়াইএসআরসিপি পেতে পারে ২ থেকে ৪ আসন। ইন্ডিয়া এখনও কোনো সম্ভাবনা তৈরি করতে পারেনি। 

এক্সিট পোলে অনুসারে, এনডিএ ৫৩ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে বলে মনে হচ্ছে এবং ইন্ডিয়া ব্লক ৪ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে। ওয়াইএসআরসিপি ৪১ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে বলে মনে হচ্ছে। অন্ধ্রে, বিজেপি ৪-৬ আসন পেতে পারে এবং টিডিপি ১৩ থেকে ১৫ আসন পেতে পারে। এনডিএর ভোট বেড়েছে ৬ শতাংশ। ইন্ডিয়ার ভোটের হারও বাড়ছে ৩ শতাংশ। অন্যদিকে, ওয়াইএসআরসিপির ভোটের হার ৮ শতাংশ কমছে। 

এ সম্পর্কিত আরও খবর