রণতরী বিক্রান্তের জন্য ২৬টি রাফায়েল কিনবে ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-29 22:16:25

ভারতের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য চলতি সপ্তাহেই ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করতে যাচ্ছে নয়াদিল্লি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ২৬টি রাফায়েল কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি রুপির চুক্তি হতে পারে বলে মনে ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা এ বিষয়ে জানিয়েছেন, ফ্রান্সের একটি প্রতিনিধি দল ভারতে আসবে আগামী ৩০ মে। সেদিন থেকেই এই যুদ্ধবিমান কেনার জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০২৩ সালের জুলাই মাসে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফায়েল এম যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদন করেছিল এবং ভারতের টেন্ডারে গত ডিসেম্বরে সাড়া দিয়েছিল ফ্রান্স।

অন্যদিকে ফ্রান্সের কাছ থেকে রাফায়েল কেনার পাশাপাশি ফ্রান্স সরকারের কাছ থেকে অস্ত্র, সিমুলেটর, খুচরো যন্ত্রপাতি, সংশ্লিষ্ট আনুষঙ্গিক সরঞ্জাম, ক্রু প্রশিক্ষণ এবং ভারতীয় নৌবাহিনীর জন্য লজিস্টিক সাপোর্ট কেনার চুক্তিও হবে বলে জানা গেছে।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল, যতক্ষণ না ভারত নিজস্ব টুইন ইঞ্জিন ডেক-বেসড ফাইটার তৈরি করছে, ততক্ষণ পর্যন্ত নৌবাহিনীর প্রয়োজন মেটাতে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে রাফায়েল এম আমদানি করা হবে।

এদিকে ভারতে তৈরি প্রথম টুইন-ইঞ্জিন ডেক-বেসড ফাইটারের প্রোটোটাইপটি ২০২৬ সালের মধ্যে আকাশে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে। এই মুহূর্তে ভারতীয় বিমান বাহিনীর কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল। ২০১৬ সালেই ফ্রান্স সরকারের সঙ্গে রাফায়েল চুক্তি করেছিল ভারত সরকার।

উল্লেখ্য, মোদির শাসনামলের প্রথম পাঁচ বছরে রাফায়েল নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে। কংগ্রেসের দাবি ছিল, ভারত সরকার অনেক বেশি টাকা দিচ্ছে এই ফাইটার জেটের জন্য। তারা অনেক কমে এই চুক্তি করে ফেলেছিল বলে দাবি কংগ্রেসের।

অন্যদিকে, বিজেপির পালটা দাবি ছিল কংগ্রেস কখনও এই চুক্তি সংক্রান্ত পাকা কথা বলেনি।

এ সম্পর্কিত আরও খবর