রাজস্থানে খনিতে আটকা পড়েছেন ১৪ জন, শ্বাসরুদ্ধকর অভিযানে উদ্ধার ৮

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-15 11:23:05

তামার খনিতে লিফট ভেঙে পর্যবেক্ষণকারী দলের কয়েক সদস্যসহ ১৪ জন আটকা পড়েন। শ্বাসরুদ্ধকর অভিযানে এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৮ জনকে। এদের সবাই হিন্দুস্তান কপার লিমিটেডের সদস্য। অন্য ছয়জনকে উদ্ধারে অভিযান চলছে। খনিটি মাটির প্রায় ৫৭৭ মিটার গভীরে বলে জানা গেছে। দুর্ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানের ঝুনঝুনু জেলার কোলিহান নামে একটি তামার খনিতে।

বুধবার (১৫ মে) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৪ মে) গভীর রাতে রাজস্থানের ঝুনঝুনু জেলার কোলিহান নামে একটি তামার খনিতে লিফট ভেঙে পড়ে। এ সময় সেখানে আটকা পড়ে কলকাতা থেকে আসা ১৪ জনের একটি পর্যবেক্ষণ দল। বুধবার সকাল পর্যন্ত ৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি ৬ জনকে বের করে আনার চেষ্টা চলছে। পাশাপাশি প্রত্যেকেই কমবেশি আহত বলে মনে করা হচ্ছে। অনেকের হাত বা পায়ের হাড় ভেঙে গিয়েছে। উদ্ধার হওয়া ৮ জনই গুরুতর আহত বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

স্থানীয় সূত্রে জানা যায়, হিন্দুস্থান কুপার লিমিটেডের ওই খনির রক্ষণাবেক্ষণের কাজ খতিয়ে দেখতে কলকাতা থেকে একটি ভিজিল্যান্স টিম মঙ্গলবার সেখানে পৌঁছায়। সন্ধ্যায় ভিজিল্যান্স দল খনিতে প্রবেশ করে। লিফটে চড়ে খনির কোনও একটি তলে পর্যবেক্ষণের জন্য যাচ্ছিলেন তারা। সে সময়ই ঘটে এই ভয়াবহ দুর্ঘটনা। রাত ৮টায় লিফটের চেইন ভেঙে তা ছিঁড়ে পড়ে। লিফটে ছিলেন কলকাতা থেকে আসা ভিজিল্যান্স টিমের কর্মী, খনির শ্রমিক এবং সংস্থার কয়েকজন শীর্ষ কর্মকর্তাসহ মোট ১৪ জন।

এদিকে, একজন সাংবাদিক আটকাপড়াদের ছবি তোলার জন্য খনির ভেতরে প্রবেশ করলে তিনিও সেখানে আটকা পড়েন।

তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। খনিতে আটকাপড়া কর্মকর্তাদের নিরাপদে বের করে আনা যাবে বলে আশা করছেন স্থানীয় এমএলএ ধর্মপাল গুর্জার।

এ সম্পর্কিত আরও খবর