ইউক্রেনের প্রতি সমর্থন নিয়ে জেলেনস্কি-নেতানিয়াহুর আলোচনা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-08 22:13:44

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনকে কীভাবে ইসরায়েল সহায়তা করতে পারে, তা নিয়ে একটি বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

জেলেনস্কি ইসরায়েলের কাছ থেকে সাহায্যের জন্য বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) নেতানিয়াহুর সঙ্গে মিলিত হন বলে জানিয়েছে আল-জাজিরা।

ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘ইউক্রেনের প্রেসিডেন্ট কিয়েভের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি ইসরায়েলের সমর্থনের গুরুত্ব উল্লেখ করেছেন। দুই পক্ষ রাশিয়ার আক্রমণের বিরোধিতা করার জন্য ইউক্রেনের প্রতি ইসরায়েলি সমর্থনের সম্ভাব্য পথ নিয়ে আলোচনা করেছে।’

এদিকে নেতানিয়াহুর কার্যালয় বলেছে, দুই নেতা ইসরায়েলে ইউক্রেনের শরণার্থীদের প্রতি সহায়তা অব্যাহত রাখার পাশাপাশি বেসামরিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন সহায়তার অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন।

ইসরায়েল ইউক্রেনকে কূটনৈতিকভাবে সমর্থন করলেও গত ১৮ মাসের সংঘাতে তারা দেশটিকে অস্ত্র দিয়ে সহায়তা করেনি।

এর কারণ, সিরিয়ায় ইরানের বিরুদ্ধে বিমান হামলা চালানোর ক্ষেত্রে মস্কোর সঙ্গে সমন্বয় করতে হয় ইসরায়েলকে।

বৈঠকের সময় নেতানিয়াহু এই মাসের শেষের দিকে বার্ষিক তীর্থযাত্রার জন্য কেন্দ্রীয় ইউক্রেনে যাওয়া হাসিদিক ইহুদিদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলেনস্কির প্রতি আহ্বান জানান।

ইহুদি বংশোদ্ভূত জেলেনস্কি বলেছেন, ইসরায়েলের তীর্থযাত্রীদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রস্তুত ইউক্রেন।

উল্লেখ্য, রাশিয়ার বিমান হামলা থেকে বাঁচতে ইউক্রেনের আশ্রয়কেন্দ্রে মাত্র ১১ হাজার লোক থাকতে পারে। কিন্তু, ইসরায়েল অনুমান করছে যে, এ বছর ইউক্রেনে তীর্থযাত্রায় প্রায় ৫০ হাজার ইসরায়েলি যোগ দিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর