নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগের পথ পরিষ্কার করলো ইউক্রেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-05 22:59:18

ইউক্রেনের পার্লামেন্ট মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং প্রধান বেসরকারিকরণ সংস্থার প্রধান রুস্তেম উমেরভকে তাদের পদ থেকে সরানোর অনুমোদন দিয়ে রেজনিকভের কাছ থেকে উমেরভের দায়িত্ব বুঝে নেওয়ার পথ পরিষ্কার করেছে।

এনডিটিভি জানিয়েছে, এর আগে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রবিবার বলেছিলেন, তিনি ওলেক্সি রেজনিকভকে বরখাস্ত করছেন এবং তার জায়গায় রুস্তেম উমেরভকে স্থলাভিষিক্ত করার প্রস্তাব দিয়েছেন।

এটি করার জন্য তিনি তাদের বর্তমান পদ থেকে তাদের অপসারণ করা এবং প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে উমেরভের নিয়োগকে সমর্থন করার জন্য পার্লামেন্টের অনুমোদন করতে চেয়েছিলেন।

ইউক্রেনের পার্লামেন্ট মঙ্গলবার দুটি পৃথক ভোটে প্রক্রিয়াটির প্রথম পর্যায় সম্পন্ন করেছে এবং বুধবার আরেকটি ভোটে উমেরভের নিয়োগকে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, রেজনিকভ সোমবার পদত্যাগ করেছেন।

রাশিয়ার সঙ্গে ১৮ মাসের যুদ্ধের মধ্যে এটি ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থায় সবচেয়ে বড় পরিবর্তন।

রেজনিকভ রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য পশ্চিমা অস্ত্রের জন্য কিয়েভের তদবিরের অগ্রভাগে ছিলেন। তবে, তার মন্ত্রণালয়ের বিরুদ্ধে কয়েক মাস দুর্নীতির অভিযোগের কারণে তার প্রস্থান সামরিক অভিযানে বড় প্রভাব ফেলবে না বলে ধারণা করা হচ্ছে।

রেজনিকভকে অপসারণে পার্লামেন্ট ভোট দিয়েছে তা নিশ্চিত করে প্রতিরক্ষা মন্ত্রণালয় তার কাজের প্রশংসা করে এক্স-এ বলেছে, ‘তিনি এই অফিসটি ২২ মাস ধরে রেখেছিলেন এবং মুক্ত বিশ্ব থেকে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য বড় আকারের অস্ত্র সরবরাহ নিশ্চিত করে অসম্ভবকে সম্ভব করেছিলেন।’

উমেরভকে তার বর্তমান পদ থেকে অপসারণের ভোটের ফলাফল পার্লামেন্টের অধিবেশনে অংশ নেওয়া বেশ কয়েকজন আইনপ্রণেতা দ্বারা নিশ্চিত হওয়া গেছে।

অন্যদিকে, ৪১ বছর বয়সি রুস্তেম উমেরভ একজন ক্রিমিয়ান তাতার এবং সাবেক আইন প্রণেতা, যিনি ২০২০ সাল থেকে একটি সরকারি টাস্ক ফোর্সের সদস্য হয়ে ক্রিমিয়াকে দখল মুক্ত করার কৌশল নিয়ে কাজ করছেন।

এ সম্পর্কিত আরও খবর