নোবেল জয়ী মুরাটভের বিরুদ্ধে রাশিয়ার গুপ্তচরবৃত্তির অভিযোগ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-02 20:10:48

মস্কোর স্বনামধন্য সাংবাদিক এবং নোবেল পুরস্কার জয়ী দিমিত্রি মুরাটভের নাম শুক্রবার (১ সেপ্টেম্বর) গুপ্তচরের তালিকায় যুক্ত করেছে রাশিয়া।

রাশিয়ার শীর্ষ স্বাধীন প্রকাশনা নোভায়া গাজেতার এই সম্পাদককে লক্ষ্য করে ওই পদক্ষেপ পুতিন কর্তৃক দেশটির সুশীল সমাজের প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রনের অংশ বলে মনে করছেন বিশ্লেষকরা।

রাশিয়ার আইন মন্ত্রণালয় ওই সিদ্ধান্তটিকে গ্রহনযোগ্যতা দিতে বলেছে, দিমিত্রি মুরাটভ রাশিয়া ফেডারেশনের বৈদেশিক এবং অভ্যন্তরীণ নীতির প্রতি একটি নেতিবাচক মনোভাব তৈরির লক্ষ্যে মতামত প্রচারের জন্য বিদেশী প্ল্যাটফর্ম ব্যবহার করেছেন।

রাশিয়ার আইন মন্ত্রণালয় দিমিত্রি মুরাটভকে অন্যান্য বিদেশী এজেন্টদের কাছ থেকে সামগ্রী তৈরি এবং বিতরণ করার জন্যও অভিযুক্ত করেছে।

ওই অভিযোগের পরে নভায়া গেজেটার ওয়েবসাইট বলেছে, ‘এ বিষয়ে মন্তব্য করার কী আছে? মন্তব্যের জন্য, আইন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করুন৷’

এটি আরও বলেছে, বিদেশী এজেন্টদের তালিকায় এখন ৬৭৪ জন ব্যক্তি এবং সংস্থা অন্তর্ভুক্ত রয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর পর থেকে মস্কো ভিন্নমত দূর করার প্রচেষ্টা জোরদার করেছে। বেশিরভাগ হাই-প্রোফাইল বিরোধীরা কারাগারে বা নির্বাসিত রয়েছেন।

অনেক স্বাধীন সাংবাদিক বিদেশ থেকে কাজ করছেন, যদিও দিমিত্রি মুরাটভকে সম্প্রতি রাশিয়ায় দেখা গেছে। তিনি তার বন্ধু ওলেগ অরলভকে রক্ষাকারী আইনি দলের অংশ এবং রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়ালের সহ-সভাপতি বলে জানা গেছে৷

ওলেগ অরলভের বিরুদ্ধে সেনাবাহিনীকে অসম্মান করার অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। সামগ্রিকভাবে, ইউক্রেন সংঘাতের বিরুদ্ধে প্রতিবাদকারী হাজার হাজার সাধারণ রাশিয়ানকে আটক করা হয়েছে।

ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে ইলিয়া ইয়াশিন এবং ভ্লাদিমির কারা-মুর্জাসহ অনেক উচ্চ-প্রোফাইল বিরোধী রাজনীতিবিদকে কারাগারে পাঠানো হয়েছে।

পুতিনের প্রধান বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি ২০২১ সাল থেকে কারাগারে রয়েছেন। ইউক্রেনে হামলার সময় দমন-পীড়ন ত্বরান্বিত হয়েছে, কিন্তু রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতার স্থান কয়েক বছর ধরে সংকুচিত হয়ে আসছে।

২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার প্রাপ্ত হন দিমিত্রি মুরাটভ। তখন তিনি নোভায়া গেজেতার পতিত সাংবাদিকদের জন্য পুরস্কারটি উৎসর্গ করেছিলেন, যারা তাদের পেশার জন্য তাদের জীবন বিসর্জন দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর