সবকিছু ঠিক আছে- নতুন ভিডিও বার্তায় প্রিগোশিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:09:55

প্লেন বিধ্বস্ত হয়ে নিহত ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যেখানে তাকে বলতে শোনা যায়, আমি বেঁচে আছি—কি নেই, তা নিয়ে যারা আলোচনা করছেন, তাদের বলতে চাই, সবকিছু ঠিকঠাক আছে।

৩০ সেকেন্ডের ওই ভিডিওতে নিজের অবস্থান সম্পর্কে তিনি বলেন, এখন ২০২৩ সালের আগস্টের মাঝামাঝি সময়, সপ্তাহের শেষ। আমি আফ্রিকায় আছি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রকাশিত ভিডিওটি তার মৃত্যুর কয়েক দিন আগে ধারণ করা বলে মনে হচ্ছে। বৃহস্পতিবার ভিডিওটি প্রকাশ করেছে ভাগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল ‘গ্রে জোন’।

গত ২৩ আগস্ট প্রিগোশিনকে বহনকারী একটি উড়োজাহাজ রাশিয়ার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়। এতে তিনিসহ উড়োজাহাজের ১০ আরোহীর সবাই নিহত হন। গত মঙ্গলবার তাকে সেন্ট পিটার্সবার্গে সমাহিত করা হয়েছে।

প্রিগোশিন গত জুন মাসে রাশিয়ান সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দেন। প্রিগোশিনের বিদ্রোহের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েন। পরবর্তী সময়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় অভিযান বন্ধের ঘোষণা দেন প্রিগোশিন। এরপর থেকেই প্রিগোশিনের মৃত্যু আশঙ্কা করছিলেন অনেকে।

হোয়াইট হাউস মনে করে প্রিগোশিনের মৃত্যুর পিছনে রুশ প্রেসিডেন্ট পুতিনের হাত থাকতে পারে। যদিও ক্রেমলিন একে সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছে।

 

এ সম্পর্কিত আরও খবর