যুক্তরাষ্ট্র ভ্রমণের বিষয়ে সমকামীদের সতর্ক করলো কানাডা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 20:10:14

যুক্তরাষ্ট্র ভ্রমনের পরিকল্পনা করা সমকামী নাগরিকদের জন্য একটি নতুন ভ্রমণ সতর্কতা জারি করেছে কানাডা।

কারণ হিসাবে কানাডা বলেছে, ২০১৭ সালের তুলনায় গত বছর যুক্তরাষ্ট্রে সমকামীবিরোধী বিক্ষোভ ৩০ গুণ বেড়েছে এবং দেশটি সমকামীদের অধিকার সীমিত করার আইনি পদক্ষেপ বাড়িয়েছে৷

বিবিসি জানিয়েছে, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা সতর্ক করেছে যে, কিছু রাষ্ট্রীয় আইন ভ্রমণের ক্ষেত্রে তাদের প্রভাবিত করতে পারে।

এই ধরনের সতর্কতা সাধারণত উগান্ডা, রাশিয়া বা মিশরের মতো দেশগুলোর জন্য জারি করা হয়ে থাকে।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার এক মুখপাত্র মার্কিন আইনের দিকে ইঙ্গিত করে সিবিসি নিউজকে বলেছেন, ‘২০২৩ সালের শুরু থেকে যুক্তরাষ্ট্রের কিছু রাজ্য ড্র্যাগ শো নিষিদ্ধ করেছে এবং ট্রান্সজেন্ডার সম্প্রদায়কে লিঙ্গ-নিশ্চিত যত্ন এবং ক্রীড়া ইভেন্টে অংশগ্রহণ থেকে সীমাবদ্ধ করে আইন পাস করেছে।’

প্রসঙ্গত, গত মার্চ মাসে টেনেসির গভর্নর শিশুদের সামনে ড্র্যাগ পারফরম্যান্স নিষিদ্ধ করে এবং ট্রান্সজেন্ডার যুবকদের জন্য চিকিত্সা সীমিত করার আইনে স্বাক্ষর করেন।

এর দুই মাস পরে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসও শিশু হিজড়াদের চিকিৎসা করানো বা ড্র্যাগ শোতে যাওয়া এবং ক্লাসরুমে সর্বনাম ব্যবহার সীমাবদ্ধ করার বিলে স্বাক্ষর করেন।

যুক্তরাষ্ট্রজুড়ে রক্ষণশীল কর্তৃক পরিচালিত রাজ্যগুলোতে সমকামী ইস্যুতে শত শত অনুরূপ প্রবিধান প্রস্তাব করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে সমকামী সম্প্রদায়ের বৃহত্তম অ্যাডভোকেসি গ্রুপ হিউম্যান রাইটস ক্যাম্পেইন গত জুন মাসে বলেছিল, সমকামী আমেরিকানরা জরুরি অবস্থার মুখোমুখি হচ্ছে। কারণ, রাজ্যগুলো আইনের মাধ্যমে তাদের লক্ষ্যবস্তু করে চলেছে৷

সতর্কতা জারির কারণ জানতে চাইলে কানাডার ডেপুটি পিএম ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড আটলান্টিক কানাডায় সাংবাদিকদের বলেন, বিশ্বজুড়ে কানাডিয়ানদের নির্দিষ্ট গোষ্ঠীর জন্য বিশেষ বিপদ আছে কিনা, তা পর্যবেক্ষণ করার জন্য কানাডা সরকার বিশেষজ্ঞদের নিয়োগ করেছে।

সতর্কতা জারির আগে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি ওই বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

এ সম্পর্কিত আরও খবর