ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 18:17:11

আগামী মাস থেকে ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান পরিচালনার প্রশিক্ষণ শুরু করবে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে রাশিয়ার আক্রমণের প্রায় ১৮ মাস পরে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা শক্তিশালী করার জন্য অন্যান্য মিত্রদের সঙ্গে ওয়াশিংটনও যোগ দেবে বলে জানিয়েছে আল-জাজিরা।

ইউক্রেনের পাইলটদের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হবে, যেখানে তারা প্রথমে ইংরেজি শিখবে এবং এরপরে তারা কীভাবে উন্নত ফাইটার উড়াতে হয় তার প্রশিক্ষণ শুরু করবে।

ওয়াশিংটন ডিসিতে বৃহস্পতিবার (২৪ আগস্ট) এক বক্তৃতায় পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেছেন, টেক্সাস এবং অ্যারিজোনায় প্রশিক্ষণে ইউক্রেনের বেশ কিছু পাইলট এবং বিমানের রক্ষণাবেক্ষণের জন্য ডজন খানেক কর্মী অংশ নেবে।

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার একটি ফোন কলে ওই প্রশিক্ষণ কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে যতদিন সময় লাগে ততদিন সমর্থন করার এবং রাশিয়াকে তার কর্মের জন্য দায়বদ্ধ রাখার জন্য মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

যুক্তরাষ্ট্রের ঘোষণা ইউরোপীয় মিত্র ডেনমার্ক এবং নেদারল্যান্ডস ইউক্রেনকে এফ-১৬ ফাইটার দান করার এবং এর পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাকে প্রসারিত করেছে।

এদিকে নরওয়েও বলেছে, তারা ইউক্রেনকে বিমান সরবরাহ করবে এবং গ্রিস প্রশিক্ষণ প্রদানকারী দেশগুলোর সঙ্গে যোগ দেবে।

জর্ডানের আল-মামলাকা পাবলিক সার্ভিস টিভি নিউজ চ্যানেলের সঙ্গে এক সাক্ষাত্কারে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি বলেছেন, ইউক্রেন খুব দূর ভবিষ্যতে যুদ্ধবিমানগুলো বুঝে পাবে।

মিলি উল্লেখ করেছেন, ইউক্রেনের সেনারা রাশিয়ার শক্তিবৃদ্ধির মুখোমুখি হয়েছেন। তিনি বলেন, একটি জটিল প্রতিরক্ষামূলক প্রস্তুতির মধ্যে ইউক্রেনের সেনারা লড়াই করছে। ইউক্রেনের সেনাদের যুদ্ধ এখনও শেষ হয়নি।

মিলি আরও বলেন, ইউক্রেন বাহিনীকে ইউরোপের বিভিন্ন অংশে আক্রমণাত্মক গঠন, সম্মিলিত অস্ত্র কৌশলের কমান্ড নিয়ন্ত্রণ এবং জটিল বাধাগুলো ভেঙে ফেলার জন্য নিবিড়ভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, যা এর সামরিক সক্ষমতাকে শক্তিশালী করবে।

এ সম্পর্কিত আরও খবর