ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার সুপারসনিক বোমারু বিমান বিধ্বস্ত

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 19:21:11

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দূরপাল্লার একটি সুপারসনিক বোমারু বিমান বিধ্বস্ত হয়েছে। শব্দের চেয়ে দ্বিগুণ গতির সুপারসনিক যুদ্ধবিমান দূর থেকে হামলা চালানোর কাজে ব্যবহার করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলটসি-টু বিমানঘাঁটিতে একটি সুপারসনিক বোমারু বিমানে আগুন জ্বলছে। পরে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে বিবিসি।

মস্কো বলেছে, একটি ড্রোনকে লক্ষ্য করে ছোট অস্ত্র দিয়ে গুলি চালানো হয়েছিল। কিন্তু এরপরও এটি একটি উড়োজাহাজের ক্ষতি করতে সক্ষম হয়। তবে ইউক্রেন এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

শব্দের চেয়ে দ্বিগুণ গতিতে ছুটে চলা টিইউ-২২ যুদ্ধবিমান ইউক্রেনের শহরগুলোতে হামলা চালাতে ব্যাপকভাবে ব্যবহার করে আসছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শনিবার মস্কোর সময় সকাল ১০টার দিকে ‘কপ্টার-আকারের ড্রোন’ দিয়ে এই হামলা চালানো হয়েছিল। নভোগোরোদ অঞ্চলের সামরিক বিমানঘাঁটিতে এ হামলা হয় বলে বিবৃতিতে বলা হয়। সেখানে সোলৎসি-২ বিমানঘাঁটি অবস্থিত।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আমাদের একটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এই সন্ত্রাসী কর্মকাণ্ডের ফলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।’ বিমানঘাঁটির পার্কিং এলাকায় ছড়িয়ে পড়া আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনা হয় বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে ছড়িয়ে পড়া ছবিতে একটি যুদ্ধবিমানে ব্যাপকভাবে আগুন ছড়িয়ে পড়তে দেখা যায়। যুদ্ধবিমানটির অগ্রভাগ দেখতে টিইউ-২২ বোম্বারের মতো। বিবিসি ছবিগুলো যাচাই করে দেখেছে এবং ঘটনাটি বিশ্বাসযোগ্য বলে মনে করছে।

অবশ্য একটি টিইউ-২২ ধ্বংস হওয়ায় মস্কোর ৬০টি যুদ্ধবিমানের এই বহরে তেমন প্রভাব পড়বে না। তবে এই হামলার মধ্য দিয়ে রাশিয়ার ভূখণ্ডের অনেক ভেতরে হামলা চালানোর ক্ষেত্রে ইউক্রেনের ক্রমবর্ধমান সক্ষমতার বিষয়টি স্পষ্ট হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর