ইউক্রেনে এফ-১৬ সরবরাহ বিরোধ বাড়বে : রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 16:28:59

রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার ডেনমার্কের সিদ্ধান্ত সংঘাত বাড়াবে বলে সোমবার (২১ আগস্ট) সতর্ক করেছেন ডেনমার্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

ডেনমার্ক এবং নেদারল্যান্ডস রবিবার (২০ আগস্ট) ঘোষণা করেছে যে, তারা কিয়েভের সোভিয়েত যুগের বিমান বাহিনীকে শক্তিশালী করতে উন্নত জেট সরবরাহ করবে।

এনডিটিভি জানিয়েছে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদেমির জেলেনস্কির ডেনমার্ক সফরের সময় রবিবার ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন বলেছেন, তার দেশ ইউক্রেনকে ১৯টি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবে। এর মধ্যে ছয়টি এই বছরের শেষের দিকে, আটটি আগামী বছর এবং পাঁচটি ২০২৫ সালে বুঝে পাবে কিয়েভ।

ডেনমার্কে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির বারবিন এএফপিকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, ‘ডেনমার্ক এখন ইউক্রেনকে ১৯টি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। ওই পদক্ষেপ চলমান বিরোধকে ক্রমবর্ধমান দিকে নিয়ে যাবে।’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গত জুলাইয়ে বলেছিলেন, মস্কো এফ-১৬ যুদ্ধবিমানকে পারমাণবিক হুমকি বিবেচনা করবে। কারণ, যুদ্ধবিমানগুলোর পারমাণবিক অস্ত্র বহন করার ক্ষমতা রয়েছে।

বারবিন বলেন, ‘ইউক্রেনকে শান্তির পক্ষে শর্তগুলো নির্ধারণ করতে হবে। ডেনমার্ক তার কাজ এবং বক্তব্য দিয়ে ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে সামরিক সংঘর্ষ চালিয়ে যাওয়া পথে ছেড়ে দিতে চায়।’

প্রসঙ্গত, গত শুক্রবার ওয়াশিংটন এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে হস্তান্তরের অনুমোদনের ঘোষণা দেয়।

এ সম্পর্কিত আরও খবর