রাশিয়াকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:50:15

রাশিয়াকে মোকাবিলায় এবার যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পেতে যাচ্ছে ইউক্রেন। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ শেষ হওয়ার পরপরই ডেনমার্ক ও নেদারল্যান্ডস থেকে এ যুদ্ধবিমান পাবে কিয়েভ। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা জানান, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার জন্য ডেনমার্ক ও নেদারল্যান্ডকে যুক্তরাষ্ট্র অতিদ্রুত আনুষ্ঠানিক অনুমোদন করবে। এর ফলে পাইলটদের প্রশিক্ষণ শেষে তাদের কাছে এ বিমান হস্তান্তর করা হবে।

এর আগে রাশিয়ার বিমানবাহিনীকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের এ যুদ্ধবিমান চেয়েছিল ইউক্রেন।

সম্প্রতি ডেনমার্ক ও নেদারল্যান্ড এ যুদ্ধবিমান ইউক্রেনকে হস্তান্তর করার বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুমোদন চায়। যুক্তরাষ্ট্র অনুমোদন দিলে তাদের মিত্র ইউক্রেনকে এ যুদ্ধবিমান হস্তান্তর করা হবে।

রয়টার্স জানিয়েছে, চলতি মাসের শুরুতে ১১টি দেশের সহযোগিতায় ডেনমার্কে পাইলটদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে ন্যাটোভুক্ত দেশ ডেনমার্ক ও নেদারল্যান্ড পাইলটদের প্রশিক্ষণ, কর্মী সহায়তা, রক্ষণাবেক্ষণসহ বিমানের যুদ্ধকালীন যাবতীয় সহায়তা দেবে।

ডেনমার্কের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ট্রয়েলস পলসেন জুলাই মাসে জানান, আশা করা হচ্ছে, ২০২৪ সালের শুরুতে পাইলটদের প্রশিক্ষণ শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর