ইউক্রেনে এফ-১৬ সরবরাহের অনুমোদন যুক্তরাষ্ট্রের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 06:39:40

ইউক্রেনে এফ-১৬ বিমান সরবরাহের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছে নেদারল্যান্ডস।

দেশটি শুক্রবার (১৮ আগস্ট) জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এফ-১৬ সরবরাহ করার জন্য নেদারল্যান্ডসকে অনুমোদন দিয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, ডাচ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, কিয়েভের জন্য এটি একটি বড় লাভ, যদিও প্রায় ১৮ মাস ধরে চলমান যুদ্ধে যুদ্ধবিমানগুলো খুব দ্রুত কোনও প্রভাব ফেলতে সক্ষম হবে না।

ডাচ প্রতিরক্ষামন্ত্রী কাজসা ওলোনগ্রেন সামাজিক প্ল্যাটফর্ম এক্স-এ একটি বার্তায় বলেছেন, ‘আমি ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের পথ পরিষ্কার করার মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানাই। এখন আমাদের ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেওয়া শুরু করতে হবে। পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নিতে আমরা ইউরোপীয় অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি।’

ইউক্রেন দীর্ঘদিন ধরে অত্যাধুনিক যুদ্ধবিমানের জন্য পশ্চিমা মিত্রদের অনুরোধ করে আসছে। এটি সম্প্রতি ক্রেমলিন বাহিনীর বিরুদ্ধে একটি দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা-আক্রমণ শুরু করেছে বিমান সহায়তা ছাড়াই।

যুদ্ধবিমান সরবরাহের পাশাপাশি ইউক্রেনের মিত্রদেরও কিয়েভের পাইলটদের প্রশিক্ষণ দিতে হবে।

নেদারল্যান্ডস একটি পশ্চিমা জোটের অংশ যার মধ্যে বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, লাক্সেমবার্গ, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সুইডেন এবং যুক্তরাজ্য রয়েছে। দেশগুলো গত জুলাই মাসে ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

ইউক্রেন এক্ষেত্রে মূলত ওয়াশিংটনের দিকেই তাকিয়ে ছিল। কারণ, যুদ্ধবিমানগুলো যুক্তরাষ্ট্রের তৈরি।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী এক বার্তায় বলেছেন, ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর মার্কিন ছাড়পত্র ইউক্রেনের প্রতিরক্ষায় একটি বড় মাইলফলক হিসাবে চিহ্নিত হয়েছে।

তবে, প্রথম দফায় কবে এফ-১৬ ইউক্রেনে পাঠানো হবে তা এখনও পরিষ্কার নয়।

নেদারল্যান্ডসের পাশাপাশি ডেনমার্ক জুন মাসে বলেছিল, ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ শুরু হয়েছে এবং দেশটি কিয়েভে জেট সরবরাহ করার বিষয়ে বিবেচনা করছে। পাইলটদের প্রশিক্ষণ শেষ হতে ছয় থেকে আট মাস সময়ের প্রয়োজন হবে।

এ সম্পর্কিত আরও খবর