পশ্চিম আফ্রিকা উপকূলে নৌকাডুবি, ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 03:13:25

পশ্চিম আফ্রিকার দ্বীপ রাষ্ট্র কেপ ভার্দে উপকূলে অভিবাসনপ্রত্যাশী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় ৬০ জনেরও বেশি মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসি জানায়, দুর্ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত নারী ও শিশুসহ ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে সমুদ্রে থাকা নৌকাটিতে থাকা প্রায় সবাই সেনেগাল থেকে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

কেপ ভার্দে কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় মাসখানেক আগে নৌকাটি শতাধিক আরোহী নিয়ে সেনেগাল থেকে যাত্রা শুরু করে। স্থানীয় পুলিশ জানিয়েছে, নৌকাটিকে প্রথমবারের মতো চিহ্নিত করা হয় গত সোমবার। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, নৌকাটি ডুবে গেছে কিন্তু পরে জানা যায়, নৌকাটি তখনো ভাসছে কিন্তু ডুবে যাওয়ার পথে রয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, কাঠের তৈরি নৌকাটিকে প্রথম দেখতে পাওয়া যায় সাল দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দূরে। স্পেনের একটি মাছ ধরা নৌকা সেটিকে প্রথম দেখতে পায় এবং পরে তারা বিষয়টি পুলিশকে জানায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) জানিয়েছে, উদ্ধার হওয়া ৩৮ জনের মধ্যে ৪ জন শিশু। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। কেপ ভার্দের কর্মকর্তারা আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতি এই অবৈধ অভিবাসন বন্ধের আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর