গাঁজার ব্যবহার বৈধ করার পক্ষে জার্মানির মন্ত্রিসভা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 14:37:25

জার্মানির মন্ত্রিসভা বুধবার (১৬ আগস্ট) গাঁজার বিনোদনমূলক ব্যবহার এবং চাষকে বৈধ করার জন্য একটি বিতর্কিত বিল পাস করেছে।

এনডিটিভি জানিয়েছে, বিলটি এখন আইন হিসাবে সংসদে পাস হতে হবে। ওই আইনের আওতায় প্রাপ্তবয়স্করা ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা সঙ্গে রাখতে পারবে এবং সর্বাধিক তিনটি গাছ লাগাতে পারবে।

চ্যান্সেলর ওলাফ স্কোলজের বাম সরকার আশা প্রকাশ করে বলেছে, আইনটি কালোবাজারি রোধ করবে, দূষিত গাঁজা থেকে ভোক্তাদের রক্ষা করবে এবং বিচার ব্যবস্থার জন্য কাজের চাপ কমিয়ে দেবে।

বিলটি সংসদে পাস হলে গাঁজার ক্ষেত্রে উদার আইন রয়েছে এমন দেশগুলোর একটি হয়ে উঠবে জার্মানি।

এদিকে বিরোধী রক্ষণশীলদের নীতিনির্ধারকরা বিশেষভাবে সতর্ক করে বলেছেন, ওই আইন গাঁজার ব্যবহারকে উত্সাহিত করবে এবং নতুন আইন কর্তৃপক্ষের জন্য আরও বেশি ব্যস্ততা তৈরি করবে।

গত মার্চ মাসে জাতিসংঘের মাদকদ্রব্য পর্যবেক্ষণকারী সংস্থা বলেছিল, গাঁজার বিনোদনমূলক ব্যবহারকে বৈধ করার সরকারি পদক্ষেপের ফলে সেবন এবং গাঁজা সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা বেড়েছে।

ব্রাসেলসের সঙ্গে আলোচনার পর দেশব্যাপী লাইসেন্সকৃত দোকানে গাঁজার বিক্রয়ের অনুমতি দেওয়ার পরিকল্পনা ইতিমধ্যেই বাতিল করেছে স্কলসের সরকার।

জার্মানির সরকার বলেছে, জনস্বাস্থ্য, অপ্রাপ্তবয়স্কদের সুরক্ষা এবং কালো বাজারের উপর বিনোদনমূলক গাঁজার বাণিজ্যিক সরবরাহ চেইনের প্রভাব পরীক্ষা করার জন্য কিছু অঞ্চলে অল্প সংখ্যক লাইসেন্সকৃত দোকানের একটি পাইলট প্রকল্প চালু করা যেতে পারে। তাই দ্বিতীয় দফায় আলাদা আইন পাশ করতে হবে।

জার্মানিসহ ইউরোপের অনেক দেশ ইতিমধ্যেই ওষুধ হিসাবে গাঁজার সীমিত ব্যবহার বৈধ করেছে৷

প্রথম ইউরোপীয় দেশ হিসাবে মাল্টা ২০২১ সালের শেষের দিকে ব্যক্তিগত ব্যবহারের জন্য সীমিত চাষ এবং গাঁজা রাখার অনুমতি দিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর